টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/10/programming-languages.html

প্রোগ্রামিং ভাষা শেখা শুরু করার আগে কোন জিনিসগুলি জানা খুবই জরুরী?

প্রোগ্রামিং ভাষা শেখা শুরু করার আগে কোন জিনিসগুলি জানা খুবই জরুরী? কঠিন কঠিন ৭ টা জিনিস জানতে হবে।

প্রোগ্রামিং ভাষা শেখা শুরু করার আগে কোন জিনিসগুলি জানা খুবই জরুরী

১. কিভাবে ভিডিও দেখতে হয়। কিভাবে গুগলে সার্চ দিতে হয় জানতে হবে।

২. কীবোর্ড-মাউস কি জিনিস সেটা জানতে হবে। চোখ বন্ধ করে টাইপিং করতে না পারলেও অন্তত কিবোর্ডের দিকে তাকিয়ে তাকিয়ে টাইপিং করতে জানতে হবে।

৩. গার্লফ্রেন্ড বা বয়ফ্রেন্ড কিভাবে পটাতে হয়ে সেটাও প্রোগ্রামিং শিখতে শুরু করার আগে জেনে রাখলে মন্দ হয় না। কারণ বলা তো যায় না। একবার প্রোগ্রামিংয়ের প্রেমে পড়ে গেলে আবার যদি বাকিজীবন একা থাকা লাগে।

৪. একটা বেড কভার কিনতে জানতে হবে। বিশেষ করে লাল কালারের বেড কাভার। যাতে তুমি যখন তোমার কম্পিউটার ব্যবহার করবে না। তখন সেটাকে লাল কালারের বেড কভার দিয়ে ঢেকে রাখতে পারো।

৫. পাশের বাসার ওয়াইফাই এর পাসওয়ার্ড জানতে হবে। অন্তত ওয়াইফাই এর পাসওয়ার্ড না জানলে পাশের বাড়ির জানালায় কখন তাকালে কাকে দেখা যেতে পারে সেই রকম একটা রুটিন জানতে হবে। এতেও তোমার মন সায় না দিলে। বা মনের ভিতরে যদি আকুপাকু করে যে-- প্রোগ্রামিং শুরু করতে ম্যাথ এর বিদ্যার জাহাজ হবে হবে। ইংরেজিতে বস হতে হবে। ক্লাসের ফার্স্ট-সেকেন্ড হতে হবে। সায়েন্স এ পড়তে হবে। ছোটখাটো আইনস্টাইন হতে হবে।

৬. ক্লাস সিক্স থেকে শুরু করে ক্লাস ১২ পর্যন্ত সব ক্লাসের গণিত বই আবার নতুন করে পড়তে শুরু করতে হবে। গণিত এর পাশাপাশি বিজ্ঞান, ICT, শরীর চর্চা সাবজেক্টেও পড়তে হবে। শুধু পড়তেই হবে না। বরং সব পরীক্ষায় ১০০ তে ১০০ পেতে হবে।

৭. IELTS এ ব্যান্ড ৮.০ না পেলে দুই বছর বিবিসি জানালার রেলিং ধরে দাঁড়ায় থাকতে হবে। বিশেষ করে বর্ষার দিনগুলিতে অনন্ত কাল দাঁড়িয়ে থাকার অভ্যাস করতে হবে।

এরপরেও তুমি কনফিডেন্স না পেলে-- টানা আট মাস প্রতিদিন সকালে খালি পেতে এক গ্লাস করলার ইয়াম্মি জুস্ খেতে হবে। ইলিশ মাছের কাঁটা দিয়ে রান্না করা কচু শাকের সুপ্ খেতে হবে। তারপর অন্তত "প্রোগ্রামিং ভাষা শেখা শুরু করার আগে কোন জিনিসগুলি জানা খুবই জরুরী?" সেই প্রশ্ন করে করে প্রোগ্রামিং শেখার কাজটা শুরু করতে ঢিলামি করা বন্ধ করতে পারবে। [এতক্ষণ পর্যন্ত যতটুকু পড়েছো। সেটুকু সিরিয়াসলি নেয়ার দরকার নাই]

আসলে প্রোগ্রামিং শিখা শুরু করার আগে অনেক কিছু শিখে আসতেই হবে এমন কোন কথা নাই। বরং তুমি যেই লেভেলে আছো সেই লেভেল থেকেই শুরু করতে পারো। জাস্ট শুরু করে দাও। এক্সট্রা কিছু লাগবে না। তবে কেউ যদি আগে থেকেই গণিতে একটু ভালো থাকে, সে কিছুটা সুবিধা পাবে। আবার কেউ যদি ইংরেজিতে একটু ভালো থাকে সে বিভিন্ন টিউটোরিয়াল দেখতে গেলে সে একটু সুবিধা পাবে। যদি কম্পিউটার চালানোতে কেউ পটু হয় তাহলে সে কিছুটা সুবিধা পাবে।

তবে তারমানে এমন না যে-- কেউ যদি মনে করে সে গণিতে একটু দুর্বল বা ইংরেজিতে একটু দুর্বল তাকে আবার নতুন করে সেগুলা শিখতে হবে। বরং যে যতটুকু পারে সে সেই জিনিস নিয়েই প্রোগ্রামিং শিখতে শুরু করে দেয়া উচিত। কারণ প্রোগ্রামিং একটা বিশাল জগৎ। এইখানে গণিতে ভালো করলে সে অনেক ভালো করতে পারবে। আবার যারা গণিতে অতোটা ভালো না। সেও কিছু না কিছু করতে পারবে।

সো, ফাইনাল কথা হচ্ছে-- প্রোগ্রামিং শিখতে শুরু করার আগে বাড়তি কিছুই জানার দরকার নাই। জাস্ট ঠিক করো তুমি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবে। তারপর ইউটিউবে গিয়ে সেই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর ভিডিও দেখতে শুরু করে দাও। এবং প্রথম কিছুদিন বুঝে বা না বুঝে হলেও দেখতে থাকো। বিশেষ করে প্রথম কয়েক সপ্তাহ। এবং দরকার হলে একই জিনিস বারবার দেখো। দেখতে দেখতে জিনিসগুলোর ৫০% বুঝতে পারলেও তুমি সঠিক লাইনে আছো। সেটাই ধৈর্য্য সহকারে চালাতে থাকো। বাকিটা লেগে থাকলে হয়ে যাবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া