টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/04/WhatsApp-pink-scam-allowing-hackers-to-breach-your-privacy-how-to-stay-safe.html

WhatsApp Pink সবুজ থেকে গোলাপি থিম পরিবর্তনের WhatsApp মেসেজ পেয়েছেন? তাহলে জেনে নিন

WhatsApp Pink স্বাভাবিক ভাবেই সবুজ থেকে গোলাপি রঙ্গে কোন রকম অতিরিক্ত চার্জ ছাড়াই পরিবর্তন করে নিন আপনার WhatsApp থিম। Whatspp ব্যবহারকারীদের স্মার্টফোনে এই রকম মেসেজ আসছে বিগত কয়েক দিন ধরেই। এই রকম মেসেজের মধ্যে লুকিয়ে রয়েছে একটি লিঙ্ক যাতে ভুলেও কেউ ক্লিক করবেন না।

WhatsApp Pink সবুজ থেকে গোলাপি থিম পরিবর্তনের WhatsApp মেসেজ পেয়েছেন

WhatsApp-এর থিম সবুজ থেকে গোলাপি হয়ে যাবে! এমন কোনও বার্তা WhatsApp এর মাধ্যমে আপনার কাছে আসছে নাকি? যদি এসে থাকে তাহলে আপনি কিন্তু ভুলে করেও ক্লিক করবেন না। কারণ এটি একটি ভাইরাস এবং এখানে ক্লিক করলেই সাইবার অপরাধীদের হাতে চলে যাবে আপনার স্মার্টফোনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ। তাছাড়া হারাতে পারেন আপনার WhatsApp অ্যাকাউন্টটিও।

WhatsApp Pink থেকে এখনই সাবধান হয়ে যান। একটি App লিঙ্ক ডাউনলোড করার কথা বলে বলে বিভিন্ন WhatsApp গ্রুপে এই একটি ভাইরাস ছড়িয়ে দেওয়া হচ্ছে। তাই সাবধান ভুলেও #WhatsAppPink নামে কখনও ক্লিক করবেন না। এটি করলে আপনার স্মার্টফোনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ হারিয়ে ফেলতে পারেন।

আশ্চর্যজনক ভাবে এই ম্যালিশিয়াসটি WhatsApp Pink একেবারে মেইন অ্যাপ্লিকেশনের মতোই দেখতে। পার্থক্য শুধু রয়েছে শুধুই রঙে। তাছাড়াও সেটিংস মেনুও সাধারণ WhatsApp-এর থেকে একটু আলাদা, যা দেখেই ব্যবহারকারীদের মনে সর্বপ্রথম ঝামেলা আসে মনে হবে। যাঁরা WhatsApp-এর দৈনন্দিন ব্যবহার করে থাকেন, তাঁরা এই গোলাপি রঙের WhatsApp থিম একটু খুঁটিয়ে লক্ষ্য করলেই তার গলদ সহজেই ধরে ফেলতে পারবেন।

আরও পড়ুনঃ হারিয়ে যাওয়া মোবাইলফোন খুঁজে পাওয়ার উপায়

পাশাপাশিই আপনাদের খেয়াল রাখতে হবে যে, যাতে কোনও অ্যাপ বা মোবাইল অ্যাপস যেন ডাউনলোড না করেন যাতে অফিশিয়াল App টিকে বাইপাস করে। যেমন Google Play Store বা Apple App Store। সেই সাথে আরও নজর রাখতে হবে কন্ট্যাক্টসের কাউকে যেন এই ধরনের ভুয়া মেসেজ ফরোয়ার্ড না করা হয়। তাতে যাঁকে পাঠাচ্ছেন তাঁর তো বিপদ অবশ্যই সেই সাথে আপনার WhatsApp প্রোফাইলও কেউ আর বাঁচাতে পারবে না। এক প্রতিবেদনে জানা গেছে যে এখন পর্যন্ত বহু ব্যবহারকারীর ইতিমধ্যে এই ভুয়া গোলাপি রঙের WhatsApp থিম বদলের মেসেজটি ফরোয়ার্ড করেছে।

যেকোনও মাধ্যমে তা হতে পারে কোনও ইমেইল বা অন্য কোনও মাধ্যমে, যে কোনও অস্বাভাবিক, অপরিচিত বা সন্দেহজনক মেসেজ পেলে ব্যবহারকারীদে সেখানে ক্লিক করার আগে অনেক ভালো করে যাচাই বাছাই করে নেওয়াটা জরুরি। পাশাপাশিই WhatsApp-এ এই ধরনের কোনও মেসেজ পেলে আমাদের অ্যাপের মধ্যেই যে রিপোর্ট করার অপশন আছে, সেখানে ক্লিক করে আমাদের দ্রুত রিপোর্ট করুন। এই ধরনের মেসেজ যে বা যারা পাঠাচ্ছেন তাদেরও কে ব্লক করে দিন।

চলতি বছরের শুরু থেকেই একাধিক ম্যালিশিয়াস WhatsApp মেসেজের খপ্পড়ে পড়ছেন ব্যবহারকারীরা। তার মধ্যে এই বছরের শুরুতেই ব্যবহারকারীদের WhatsApp-এ এসেছিল মুম্বাইয়ের তাজ হোটেলে বিনামূল্যে নিশিযাপনের বার্তা, একটি সার্ভে পূরণ করার মধ্যে দিয়ে ফ্রি-তে অ্যামাজন উপহার পেয়ে যাওয়ার মেসেজ - এমনই একাধিক স্ক্যাম মেসেজ। এই ধরনের মেসেজগুলিতে ব্যবহারকারীদের 5 থেকে 20টি গ্রুপে ফরোয়ার্ড করার বার্তা দেওয়া হয়। এই ধরনের মেসেজ কখনই ক্লিক করা উচিত নয়। পাশাপাশিই কাউকে ফরোয়ার্ডও করা উচিত নয়। এমনতর ম্যালিশিয়াস মেসেজ পেলেই প্রথমে রিপোর্ট করুন।

আরও পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইল টিপস এন্ড ট্রিকস

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া