টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/04/Why-would-you-keep-a-beard.html

কেন আপনি দাঁড়ি রাখবেন | দাঁড়ি রাখার উপকারিতা | দাঁড়ি কেন রাখবো

দাড়ি ও পুরুষের সম্পর্ক নিরবিচ্ছিন্ন। সভ্যতার ছোঁয়া পাওয়ার আগে পাথর যুগে পুরুষ মানুষ মাত্রই দাড়ি রেখে দিত। আর মানুষ যখন পাথর এবং ধাতুকে ধার করা শিখে গেল তখন থেক শুরু হয়ে গেল শেভ করার গল্প।

কেন আপনি দাঁড়ি রাখবেন

এখন কথা হলো বিশ্বের প্রথম যে ব্যক্তিটি যখন শেভ করেছিলো তখন তার কী অনুভূতি হয়েছিল? তখন তো চেহারা দেখার জন্য আয়না ছিল কি না? তাতে কি তিনি নিজেকে দেখেছিলেন? নাকি চেহারায় উজ্জ্বল মারা ঠান্ডা হাওয়া অথবা মুখ ধুতে গিয়ে আর্দ্র অনুভূতি তাঁকে বলে দিয়েছিল ওস্তাদ আপনার দুনিয়া সম্পূর্ণ নতুন হয়ে গেছে?

আশে পাশের সকল মানুষ হয়তো নিশ্চয় তাঁর দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে ছিলো। কিন্তু যখন বোঝা গেল এ কাজ জীবন যাপন কে সহজ করে দেয় তখন তাঁরা হয়তো একই পথ বেছে নিয়েছিলেন। আর সম্ভবত দাড়ি হীন সভ্যতার শুরুটা এই রকম করেই।

তবে দাড়ি রাখাটা একে বারে কোন সহজ কাজ নয়। দাড়ি রাখার জন্য প্রয়োজন হয় বাড়তি যত্ন ও পরিচর্যার ও সুরক্ষার। দাড়ির সুস্বাস্থ্য ও সৌন্দর্যের জন্য নিয়মিত যত্ন ও পরিচর্যা নিতে হয়। সচেতনতা অবলম্বন করতে হয় আরও অনেক বিষয়ে। ধরা যাক আপনি আপনার কোনো বিশেষ অতিথির সামনে যাওয়া খুবই প্রয়োজন। 

আরও পড়ুনঃ রমজান মাসের আমল | মাহে রমজানের গুরুত্বপূর্ণ আমল ও রমজানের ফজিলত

ঘুম থেকে উঠেই হুড় মুড় করে চলে গেলে হবে না। ঘুম থেকে উঠে চুলগুলো ঠিকঠাক করার আগে দিতে হবে দাড়ির দিকেও দিতে হবে বাড়তি নজর। কেননা চুলের দিকে বিপরীত মানুষের নজর যতটা না বেশি যায় তার থেকে বেশি নজর যায় দাড়িতে। আর যদি দাড়ি না থাকে তাহলে চুলে দুই দফা আঙুল চালিয়ে গেলেই হতো।

দাড়ি রাখা অনেকের জন্য সহজ না হলেও পৃথিবীর যেকোনো প্রান্তে দেখতে পাওয়া পুরোনো চিত্র বা ছবিতে উপস্থাপিত সমকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষের মুখে রয়েছে দীর্ঘ দাড়ির আলামত পাওয়া যায়। খ্রিষ্টপূর্ব ২৬০০ সালে তৈরি করা একটি শহর মহেঞ্জোদারোতে যে ‘প্রিস্ট কিং’ বা যাজক রাজার ভাস্কর্য পাওয়া গেছে। সেখানেও রয়েছে গোঁফ কামানো ছোট দাড়িওয়ালা মুখ।

দাড়ির প্রতি আগ্রহ দিন দিন বাড়ছে মানে শেভিং ব্যবসা ক্ষতির মুখে পড়ে যাচ্ছে আর হয়েছেও এমনটি। বিখ্যাত ব্লেড কোম্পানি জিলেট এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে শোনা গেল যে ব্লেডের ব্যবসা আর আগের মতো নেই। চোখ ধাঁধানো বিজ্ঞাপন আর সুন্দর সুন্দর কথায় তরুণেরা আর আগের মতো ব্লেড কিনছেন না। সবার সব আগ্রহ ‘ট্রিমার’ এর দিকে। তাই ট্রিমারের এখন চলছে রমরমা অবস্থা।

দাড়ি অনেক এর চেহারায় নিয়ে আসে এক গভীর উজ্জ্বল দীপ্তি। চার্লস ডিকেন্স, চেখভ, হেমিংওয়ে, দস্তয়েভস্কি, ওয়াল্ট হুইটম্যান, তলস্তয়, শেক্‌সপিয়ার, জিওফ্রে চসার, ডিএইচ লরেন্স, হেনরিক ইবসেন দাড়িওয়ালা মনীষীদের এ তালিকা বড় দীর্ঘ। পৃথিবীর বিখ্যাত সব লেখক, শিল্পী, দার্শনিক, বিজ্ঞানী, তাত্ত্বিকদের দাড়ির প্রতি রয়েছে অসামান্য দুর্বলতা। এত সব জ্ঞানী-গুণীজন যখন দাড়ি রাখছেন তখন এতে কিছু একটা তো আছেই!

সেই কিছু একটাই আবারও দাড়িকে বর্তমানে ফ্যাশনের জগতে নিয়ে আসছে। সেলুন বা চুলকাটার দোকান গুলোতে আগে চলচ্চিত্রের নায়ক নায়িকাদের পাশাপাশি চীন অথবা জাপানের দাড়ি গোঁফহীন মডেলগণদের ছবি দেখা যেত তবে এখন আর সেদিন নেই। এখন সকলের চুলকাটা বাহারি ডিজাইনের সঙ্গে দাড়িওয়ালা মডেলের ছবিই একদম সেরা দেখা যায়। যে চলচ্চিত্রের নায়কদের আগে দেখা যেত তাঁদের জায়গায় এবার শ্মশ্রুমণ্ডিত নায়ক দের ছবি দখল নিয়েছে।

আর সেই যায়গা দখল বা করে নেবেই না কেন, হলিউডের প্রায় সব সিনেমা আর সিরিজে দাড়ির জয় জয়কার বহু আগে থেকেই চলে আসছে। যুদ্ধবিগ্রহ বা ঐতিহাসিক চরিত্রে তো দাড়ি থাকা অবধারিত। অন্যান্য গল্পেও নায়ক বা গুরুত্বপূর্ণ চরিত্রের মুখে থাকছে দাড়ি। ইউরোপীয় ফ্যাশনে দাড়ির অবস্থান কোথায় তা বোঝার জন্য একজন বিশেষজ্ঞের কথা শুনলে আঁচ করা সম্ভব। ফ্যাশন বিশেষজ্ঞদের মতে বিয়ার্ড ইজ দ্য নিউ সিক্স প্যাক এর মানে হলো একজন সুদর্শন পুরুষের সংজ্ঞায় ‘সিক্স প্যাক’ যেমন অত্যাবশ্যকীয় শব্দ ছিল আর সেই স্থানটি এখন পুরোপুরি দাড়ির দখলে।

ফ্রান্সে দাড়ি ইস্যুটি সামনে এলে একজন বিখ্যাত ফরাসি নারী তিনি মুখে বলেই দিয়েছেন যে দাড়িহীন নারীমুখো পুরুষের দিকে তিনি চেয়ে দেখতে চান না। ক্লিন শেভ করা মোলায়েম মুখের চেয়ে খোঁচা খোঁচা দাড়ির পুরুষমুখ তাঁর কাছে শুধু তার কাছে না প্রায় সকল নারীদের কাছে বেশি আকর্ষণীয়। বিশেষজ্ঞেরা বলেন, দাড়ি একই সঙ্গে ‘কুল’ ও ‘হট’। আর এ কারণই হলো এই আমলের তরুণীদের তীব্র ভাবে আকর্ষণ করছে। এখন একটা বড় সংখ্যক তরুণ ছেলেরা দাড়ি রাখছেন নয়তো বা দাড়ি রাখার স্বপ্ন দেখছেন।

আপনি যদি দাড়ি রাখার স্বপ্ন দেখেন তাহলে আজ থেকে কিছু প্রস্তুতি নিয়ে রাখুন। হঠাৎ করে যদি দাড়ি রাখা শুরু করে দেন তাহলে হয়তো চারপাশ থেকে নানা রকম কথা শুনতে হতে পারে আপনাকে।

আরও পড়ুনঃ ঘুমানোর আগে যেই কাজ গুলো অবশ্যই করবেন নাহলে বিপদ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া