টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/06/how-to-create-a-blog-for-free.html

ব্লগ সাইট খোলার নিয়ম | ফ্রী ব্লগ সাইট তৈরি করে লাখ টাকা ইনকাম করুন

ব্লগ সাইট খোলার নিয়ম — অনলাইন থেকে টাকা ইনকাম করার কথাটা মোটামোটি আমরা প্রায় সকলেই শুনি। এখন যদি আমি বলি আপনিও পারবেন অনলাইনে টাকা ইনকাম করতে একটি ব্লগ সাইট খুলে বা ব্লগ সাইট তৈরি করার মাধ্যমে! কি আপনার বিশ্বাস হয়?

ব্লগ সাইট খোলার নিয়ম

যদি আপনি লেখালেখি করতে ভালোবাসেন এবং এটাকে যদি খাতা থেকে ওয়েবসাইটের মধ্যে সংরক্ষণ করে জনগনের জন্য পাবলিশ করে দেন তবেই অনলাইন থেকে টাকা ইনকাম করা সম্ভব। আর তার জন্য প্রয়োজন ব্লগ সাইট ওপেন নিয়ম সম্পর্কে সঠিকভাবে জানা। আমাদের মাঝে অনেকেই আছে যারা প্রতিনিয়ত খাতায় লেখালেখি করেন অথবা আমাদের মাথায় নানা ধরনের আইডিয়া ঘুরপাক খায়, কিন্তু উপযোক্ত কারও কাছে সেই আইডিয়া অথবা লেখাগুলোকে পৌঁছে দিতে পারিনা। আর সেই সুযোগটি দিচ্ছে ফ্রী ব্লগ ওয়েবসাইটগুলো। তারমধ্যে আছে গুগলের ফ্রী ব্লগস্পট সাইট। হ্যাঁ একেই বলে একটি ঢিলে দুই পাখি মারা।

প্রথমত আপনার লেখা অথবা আইডিয়াগুলোকে সঠিকভাবে মানুষের মধ্যে পৌঁছে দিলেন, দ্বিতীয়ত এই কাজ করার মাধ্যমে কিছু টাকা আয় করতে পারবেন। পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্যে একজন ব্লগারের বেশ কয়েকটি বিষয় সম্বন্ধে জানা দরকার। তারমধ্যে প্রথম হচ্ছে কীভাবে একটি গুগল ব্লগস্পট অর্থাৎ ব্লগ ওয়েবসাইট বানানো যায়? গুগল ব্লগ সাইট খোলার নিয়ম কি?

আজকের আর্টিকেলে মূলত আমরা এই বিষয়টি নিয়ে জানবো। প্রথমেই জেনে নেই ব্লগস্পট সাইট কীভাবে খুলবো সেই সম্পর্কে।

গুগল ফ্রি ব্লগস্পট সাইট তৈরি করতে বা খোলার জন্য কি কি প্রয়োজন

১। একটি আসল গুগল জিমেইল আইডি
২। ওয়েবসাইটের ডোমেইন নেইম সিলেক্ট
৩। সাইট কাস্টমাইজেশন
৪। সাইটের লোগো
৫। সাইটের ফেবআইকন/আইকন

কীভাবে ব্লগ সাইট তৈরি করা যায় বা ব্লগস্পট সাইট খোলার ধাপসমূহ

১। প্রথমে আপনার কম্পিউটার বা ল্যাপটপের যেকোন একটি ব্রাউজারে চলে যান। এক্ষেত্রে আমি আপনাকে সাজেস্ট করব গুগল ক্রোম ব্রাউজারকে ব্যবহার করার। আপনি চাইলে এই কাজটি মোবাইল ফোনের মাধ্যমে করতে পারবেন।

২। তারপর গুগল ক্রোম ব্রাউজারে আপনার অরজিনাল জিমেইলটি দিয়ে লগ ইন করে নিন। 

৩। জিমেইল একাউন্ট লগিন সম্পন্ন করার পরে ক্রোম ব্রাউজারের ডানসাইটে উপরের দিকে দেখতে পারবেন থ্রিডট মেনু রয়েছে। এবার আপনি সেই থ্রি-ডট মেনুতে ক্লিক করুন।

৪। এবার আপনি দেখুন সেখানে অনেকগুলো মেনু অর্থাৎ অ্যাপস রয়েছে। একটু স্ক্রল করে নিচে দিকে আসুন। দেখতে পারবেন সেখানে Blogger ব্লগার নামে একটি অ্যাপস এর মতো আইকন রয়েছে। সেটাতে ক্লিক করুন।

৫। ক্লিক করার পরে একটি সাইট ওপেন হবে আর সেখানে দেখতে পারবেন লেখা আছে "Create Your Blog". আপনি এই লেখার উপরে ক্লিক করুন।

৬। ক্লিক করার পরে আপনি দেখতে পারবেন আরেকটি নতুন ট্যাব ওপেন হবে এবং আপনার ব্রাউজারে সাইন ইন অথবা লগিন করা সকল জিমেইল গুলোকে শো করছে। সেখান থেকে আপনি লগিন কৃত জিমেইল টিকে সিলেক্ট করুন।

৭। সিলেক্ট করার পরে কিছুক্ষণ কিছুক্ষণ লোড হয়ে আপনার মেইলের পাসওয়ার্ড চাইবে। যদি আপনি লগিন অবস্থায় থাকেন, তবে অটোমেটিক পাসওয়ার্ডটি সেভ করা থাকবে। আর যদি না হয় তবে নতুন করে পাসওয়ার্ডটি সেখানে দিতে হবে।

৮। পাসওয়ার্ড প্রবেশ করার পরে অথবা পূর্বে থেকে পাসওয়ার্ড প্রবেশ করা থাকলে Next লেখাতে ক্লিক করুন।

৯। তারপর দেখুন আরো একটি নতুন ট্যাব ওপেন হয়েছে এবং সেখানে লেখা আছে "Choose a name for your blog" সেখানে আপনার ব্লগের নামের একটি টাইটেল দিয়ে ‍দিন এবং next অপশনে ক্লিক করুন।

১০। এবার আরেকটি নতুন ট্যাব ওপেন হবে এবং সেখানে লেখা আছে "Choose a URL for your blog" এটি হচ্ছে আপনার ব্লগ ওয়েবসাইটের ডোমেইন নেম। এই নামটি ‍খুবই ভেবে চিন্তে দিবেন। ব্লগ সাইটের নাম লেখা শেষে next করুন।

১১। তারপর আপনাকে আপনার ওয়েবসাইটের ডিসপ্লে নাম দিতে হবে। যা পরবর্তীতে আপনার সাইটে দেখাবে। "Choose your display name" দেওয়ার পরে এইবার Finish করুন।

১২। ব্যাস আপনার ব্লগ ওয়েবসাইট তৈরি করার অথবা ব্লগ সাইট খোলার প্রাথমিক কাজ সম্পূর্ণ।

১৩। তারপর আপনাকে মেইন অথবা গুরুত্বপূর্ণ কাজগুলো করার প্রয়োজন হবে।

উপরোক্ত ধাপগুলো সঠিকভাবে মেনে কাজ করলে আপনি নিজেই একটি ব্লগ ওয়েবসাইটের প্রাথমিক কাজগুলো ২ থেকে ৫ মিনিটের মধ্যে করে ফেলতে পারেন। তবে এটি শুধুমাত্র ব্লগসাইট ওপেন করা হবে মাত্র। এইবার ওয়েবসাইটের কাস্টমাজেশন, ওয়েব সাইটের ডোমেইন নাম, ওয়েব সাইটের টাইটেল, সাইটের ডেসক্রিপসন, ওয়েবসাইটের ডিজাইন এবং ভালোভাবে এসইও করতে হবে। এই সকল কাজ করার জন্য আমি আপনাদের জন্য পার্ট বাই পার্ট আর্টিকেল তৈরি বানাবো। আজকে শুধুমাত্র ব্লগ সাইট খোলা বা ব্লগ সাইট তৈরি করার পদ্ধতি এবং সাইটের ডোমেইন নেম সিলেক্ট, টাইটেল ও ডেসক্রিপশন সম্বন্ধে দেখাবো। পাশাপাশি আরও কিছু গুরুত্বপূর্ণ সেটিংস দেখানোর চেষ্টা করব।

বিশেষ দ্রষ্টব্য

ব্লগ ওয়েবসাইটের এই ধাপগুলোতে যদি Choose a name for your blog — Choose a URL for your blog — Choose your display name এই অপশনগুলো না আসে তবে নিচের ধাপগুলো ফলো করতে পারেন।

গুগল ব্লগস্পট সাইটের কাস্টমাইজেশন করার ধাপগুলো

১। ব্লগ ওয়েবসাইটের অন্যান্য কাজগুলো করার জন্য আপনাকে আপনার সাইটের সেটিংস অপশনে চলে যেতে হবে। তার জন্য আপনাকে সাইটের ড্যাসবোর্ডের বাম দিকে দেখুন অনেকগুলো অপশন রয়েছে। একটু নিচে স্ক্রল করে সেটিংসে ক্লিক করুন।

২। সেটিংসে ক্লিক করার পরে প্রথম অপশনটাতে অর্থাৎ "Title" লেখাটি। এখানে আপনার ওয়েবসাইট কি সম্পর্কিত অথবা ওয়েব সাইটের নিশের উপরে একটা ছোট স্লোগন অর্থাৎ এক বাক্যে এমন কিছু একটা লিখুন যেটা আপনার সাইটের মূলভাবকে তুলে ধরবে।

৩। টাইটেলের পরের অপশনটাই হচ্ছে ”Description” এখানে আপনি আপনার ওয়েবসাইট সম্পর্কে 500 ওয়ার্ডের মধ্যে কিছু লিখে নিন। এক্ষেত্রে আমি আপনাকে সাজেস্ট করব আগে থেকে সাইট সম্পর্কিত কিছু লিখে রাখুন। যাতে করে ওয়েবসাইট কাস্টোমাইজড করার সময় হিমশিম খেতে না হয়।

৪। তারপর একটু নিচের দিকে স্ক্রল করুন এবং দেখুন Favicon ফেবআইকন নামে একটি অপশন। সেখানে ক্লিক করে ওয়েব সাইটের ফেবিকন অর্থাৎ আইকনটি বসিয়ে দিন।

৫। তারপর আরেকটু নিচের দিকে স্ক্রল করুন। তারপর দেখতে পারবেন

৬। Publishing নামের একটি অপশন রয়েছে এবং তার নিচেই Blog Address নামে একটি অপশন আছে। সেখানে ক্লিক করুন।

৭। এখানে আপনার ব্লগ ওয়েবসাইটের নাম দিন।

৮। তার নিচে দেখুন Customs Domain নামের একটি লেখা রয়েছে। সেখানে ক্লিক করে আপনার অরজিনাল ডোমেইন নামটিকে দিন।

৯। ব্যাস মোটামোটি সাইটের নাম, টাইটেল বা কাস্টমাইজেশনের প্রাথমিক কাজগুলো শেষ।

উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে যেকেউ ইচ্ছা করলে খুবই সহজে কয়েক মিনিটের মাঝে একটি গুগল ব্লগস্পট ওয়েবসাইট বানানো সম্ভব। তবে হ্যাঁ এই আর্টিকেলে শুধুমাত্র সাইট তৈরি করা এবং প্রাথমিক কিছু কাস্টমাইজেসন বিষয়ে দেখানো হয়েছে। একটি সুন্দর এবং আকর্ষণীয় সাইটের জন্য একটি থিম বা টেমপ্লেট ব্যবহার করা লাগবে এবং তার জন্য লাগবে প্রোপার কাস্টমাইজেশন।

এই বিষয়গুলো আমরা পরবর্তীতে ধাপে ধাপে আলোচনা করবো। আজকের ফ্রী ব্লগসাইট বানানো বা ফ্রি ব্লগ সাইট খোলার এই পর্বে এতোটুকুই।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া