টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/08/How-to-Make-a-Website.html

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে — আজকের এই আর্টিকেলে আমি যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তা আপনাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আজকের আর্টিকেলেের আলোচ্য বিষয় হচ্ছে নতুন ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে বিস্তারিত বিষয় সমূহ নিয়ে। যদি আপনি একটি নতুন ওয়েবসাইট তৈরি করতে আগ্রহী হয়ে থাকেন তবে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

ওয়েবসাইট তৈরি করতে কী কী প্রয়োজন

আমি অবশ্যই আপনাকে জানাতে চাচ্ছি যে, যদি আপনি একটি নতুন ওয়েবসাইট তৈরি করতে চান তবে আপনার কি কি প্রয়োজন হবে এবং ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগতে পারে। আপনি যদি অবশ্যই এই বিষয়গুলো সম্পূর্ণ ভাবে জানতে আগ্রহী হোন তাহলে আর্টিকেলটি অবশ্যই শেষ পর্যন্ত দেখুন।

ওয়েবসাইট তৈরি করার ধাপসমূহ

একটি নতুন ওয়েবসাইট তৈরি করার জন্যে যে স্টেপগুলো রয়েছে সেই স্টেপসমূহ অবশ্যই আমি আপনার বোঝার সুবিধার্থে নিচে তালিকা আকারে দিয়ে দিবো। অবশ্যই আপনি সেগুলো মার্ক করে নিবেন আর হ্যাঁ নিচে উল্লেখ করা এই সকল স্টেপ আপনার প্রয়োজন হবে।

১। ডোমেইন ও হোস্টিং ক্রয় হবে
২। একটি প্রিমিয়াম থিম ক্রয় করতে হবে
৩। প্রয়োজনীয় প্লাগিন গুলো ক্রয় করতে হবে

ওয়েবসাইট পাবলিশিং করার কারণ কি

এখন আপনাকে জানতে হবে আপনি যে ওয়েবসাইট তৈরি করবেন এবং ওয়েবসাইটটি পাবলিশিং করাটা আপনার প্রয়োজন টা কি। ওয়েবসাইট তো আমরা অবশ্যই বিভিন্ন বিষয়ের উপরে তৈরী করে থাকি। যেমন- অনলাইনে বিজনেস করার জন্য ওয়েবসাইট তৈরি করা হয়ে থাকে এবং নিজের জন্য অর্থাৎ পার্সোনাল একটি ওয়েবসাইট তৈরি করা হয়ে থাকে আবার কেউ কেউ আছেন যারা টাকা আয় করার জন্য ওয়েবসাইট তৈরি করে থাকে। একটি ওয়েবসাইট তৈরি করার পূর্বে অবশ্যই আপনার লক্ষ্যটাকে স্থির রাখতে হবে। আপনি মূলত কোন টাইপের ওয়েবসাইট তৈরি করতে চান বা কোন বিষয়টি নিয়ে আপনি ওয়েবসাইট তৈরি করবেন।

ওয়েবসাইটের কাজ কি

এখন আপনাকে অবশ্যই জানতে হবে যে একটি ওয়েবসাইটের মূলত কাজটি কি। আপনি চাইলে একটি ওয়েবসাইট দিয়ে বিভিন্ন প্রকার কাজগুলোকে করতে পারবেন। আপনি চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন থেকে সহজে টাকা ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনি চাইলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানকে মানুষের কাছে পরিচিত করে তুলতে ওয়েবসাইট তৈরি করতে পারেন। আপনার ব্যবসা প্রতিষ্ঠানের প্রোডাক্টগুলো আপনি ওয়েবসাইটে যুক্ত করতে পারবেন। এছাড়াও অনলাইনে আরো বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেগুলো বিভিন্ন ধরনের বিষয়গুলো নিয়ে তৈরি করা থাকে।

অনলাইনে ওয়েবসাইট

অনলাইনে বিনামূল্য অনেক ধরনের ওয়েবসাইট আছে। যেখান আপনি থেকে খুবই সহজে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে নিজের ইচ্ছা মতো করে ওয়েবসাইট বানাতে পারবেন না। যদি আপনি প্রফেশনাল মানের একটি ওয়েবসাইট বানাতে চান তবে আপনাকে অবশ্যই ডোমেইন এবং হোষ্টিং এবং আরও যে যে বিষয়গুলো আছে সেগুলো অবশ্যই আপনাকে ক্রয় করতে হবে। অবশ্য তারপরেই আপনি একটি প্রফেশনাল মানের ওয়েবসাইট বানাতে পারবেন। তবে বিনামূল্য ওয়েবসাইট তৈরি করার জন্যে অনলাইনে যেসকল সাইটগুলো আছে তারমধ্যে অবশ্য জনপ্রিয় দুটি ওয়েবসাইট হচ্ছে ব্লগস্পট এবং ওয়ার্ডপ্রেস। এই দুটি ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে আপনি এখান থেকে অনলাইনে ওয়েবসাইট তৈরী কররতে পারবেন সহজেই।

১। Blogspot.com
২। Wordpress.com

ওয়েবসাইট মনিটাইজেশন

আপনি যদি ওয়েবসাইট মনিটাইজেশন করতে চান তবে আপনাকে কি কি বিষয়গুলো সম্পর্কে জানতে হবে এবং আপনি কিভাবে ওয়েবসাইটটি মনিটাইজেশন করতে পারবেন। অবশ্যই ওয়েবসাইট মনিটাইজেশন করার জন্যে যে ধাপগুলো আছে সেগুলো আমি নিচে তালিকা করে দিচ্ছি সেখানে আপনি দেখে নিন।

১। টপ লেভেল ডোমেইন কিনতে হবে
২। হোস্টিং কিনতে হবে 
৩। প্রিমিয়াম থিম কিনতে হবে/ফ্রি থিম ব্যবহার করে অ্যাডসেন্স পাওয়া যায়
৪। ওয়েবসাইট সুন্দরভাবে ডিজাইন করতে হবে
৫। গুরুত্বপূর্ণ পেজগুলোকে যুক্ত করতে হবে
৬। আপনার ওয়েবসাইটটি গুগলে ইনডেক্স করতে হবে
৭। একটি গুগল অ্যাডসেন্স একাউন্ট তৈরি করতে হবে
৮। আপনার ওয়েবসাইট গুগল অ্যাডসেন্সে জন্য আবেদন করতে হবে

ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স পাওয়ার উপায়

যদি আপনি ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স পেতে চান তবে আমি উপরোক্ত যে বিষয়গুলো তালিকা আকারে দিয়েছি এগুলো যদি আপনি মনোযোগ সহকারে খেয়াল করেন তবে আপনি খুবই সহজে আপনার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স পেয়ে যাবেন আর মনে রাখবেন গুগল অ্যাডসেন্স পাওয়ার জন্যে উপরোক্ত বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

উপরে যে বিষয়গুলো আপনাদের মধ্যে শেয়ার করেছি সেগুলো যদি আপনারা ভালোভাবে লক্ষ্য করেন তাহলে খুবই সহজে আপনি আপনার স্মার্টফোনের মাধ্যমে একটি সুন্দর ডিজাইনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ওয়েবসাইট তৈরি করার জন্যে যাবতীয় প্রয়োজনীয় যে যে বিষয়গুলো রয়েছে সেগুলো আমি আপনাদের সামনে উল্লেখ করেছি।

ওয়েবসাইট তৈরি কত টাকা খরচ লাগবে

একটি নতুন ওয়েবসাইট তৈরি করার জন্যে আপনার কত টাকা খরচ হবে আমি আপনাকে তার একটি হিসাব করে দিচ্ছি। যদি আপনি ডোমেইন ও হোস্টিং কিনেন সেক্ষেত্রে আপনার ১৩০০ কিংবা ১৮০০ টাকার মতো খরচ পড়তে পারে। তারপর যে প্রিমিয়াম থিম ও প্লাগিনগুলো আছে সেগুলো আপনার কেনার জন্য মোটামুটি ১০০ ডলারের উপরে খরচ লাগতে পারে। তবে এই সকল প্লাগিন ও থিম কিন্তু অনেকের কাছেই কিনতে পাওয়া যায়। 

সেক্ষেত্রে আপনি তাদের কাছে থেকে কম খরচে কিনতে পারবেন। বিশেষ করে যদি আপনি আমাদের থেকে ওয়েবসাইট তৈরি করে নিতে চান তবে ডোমেইন এবং হোস্টিং প্রিমিয়াম থিম সকল কিছু মিলে আপনার ৬ হাজার টাকার মত করে খরচ হতে পারে। আপনি যদি যেকোন ধরনের প্রফেশনালমানের ওয়েবসাইট তৈরী করাতে চান তবে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

সবচেয়ে ভালো ওয়েবসাইট

আপনি যদি সবচেয়ে ভালো একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে অবশ্যই আমি উপরোক্ত যে বিষয়গুলো আপনাদের মাঝে শেয়ার করেছি সেগুলো যদি আপনি ভালোভাবে খেয়াল করেন তাহলে খুবই সহজে একটি সবচেয়ে ভালো ওয়েবসাইট তৈরী করতে পারবেন এবং অনলাইন থেকে ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন। 

অবশ্যই যদি আপনার এই ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে আর্টিকেলটি ভালো লেগে থাকে তবে অবশ্যই কমেন্ট বক্সে আপনার মতামত জানিয়ে দিবেন। এছাড়াও আপনি এ ধরনের আর্টিকেল সম্পর্কে জানার আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে তা লিখে জানিয়ে দিবেন। আজ এই পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া