টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/08/What-should-you-do-if-your-phone-gets-wet.html

বৃষ্টিতে মোবাইল ভিজে গেলে করনীয়

বৃষ্টিতে মোবাইল ভিজে গেলে করনীয় — বর্ষার এই মৌসুমে ছাতা ব্যতীত বাইরে বাহির হলে হঠাৎ করে চলে আসা বৃষ্টিতে ভিজে যেতেই পারেন। এই সময়ে আপনার হাতে থাকা স্মার্টফোনটিও বৃষ্টির পানিতে ভিজে জেতে পারে। যদি মবাইলফোন ভিজে যায় তবে তাৎক্ষনাত ব্যবস্থা গ্রহণ না করলে মবাইল ফোনটি নষ্ট হয়ে যেতে পারে। তাই চলুন জেনে নেই মোবাইল ফোন ভিজে গেলে আমাদের কি করনীয়।

বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের জীবনের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। ইন্টারনেটের ব্যবহার করা থেকে শুরু করে মোবাইল ফোনে কথা বলা, ফটো তোলা, টাইম দেখা সকল কিছুই আমরা এই স্মার্টফোনের মাধ্যমে করে থাকি। তাই বৃষ্টির মদ্ধে স্মার্টফোনকে সুরক্ষিত রাখার জন্য মোবাইলের ব্যবহারেও অনুসরণ করতে হবে বিশেষ সতর্কতা।

বৃষ্টির পানিতে মোবাইল ফোন ভিজে গেলে যতদ্রুত সম্ভব মোবাইল ফোনটিকে বন্ধ করুন। পাশাপাশি মোবাইলে ফোনের মাঝে থাকা সিম কার্ড ও ব্যাটারিকে খুলে ফেলুন। সঙ্গে সঙ্গে ভালো করে কোনো কাপড় কিংবা টিস্যু ব্যবহার করে ফোনটি মুছে নিতে হবে। তারপর কেসিং খুলে নিয়ে পুরো মোবাইল ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে নিন।

বৃষ্টিতে মোবাইল ভিজে গেলে করনীয়

ভেজা মোবাইল ফোনটির খুলে রাখা অংশগুলোকে খুবই ভালোভাবে শুকিয়ে নিতে হবে। যদি আপনার মনে হয় মোবাইল ফোনের ভেতরের অংশে অতিরিক্ত পরিমাণে পানি প্রবেশ করছে তাহলে মোবাইল ফোনটি টিস্যু ব্যবহার করে মুড়িয়ে রোদে কিংবা উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক বাল্বের আলোর সংস্পর্শে অনেকক্ষণ ধরে রেখে দিন। এতে করে মোবাইল ফোনের ভেতরে অংশে থাকা অতিরিক্ত পানি সহজেই শুকিয়ে যাবে।

বর্ষার অনেক সময় বাহিরে পানি জমে থাকে। এই পানির মাঝে মোবাইল ফোনটি হাত থেকে পানিতে পড়ে যেতে পারে। যদি এমন ঘটনা ঘটে তাহলে মোবাইল ফোনের যেন কোনো ক্ষতি না হয়ে যায় তার সুরক্ষার জন্য আপনি আপনার পছন্দমতো ফোনের কভার ব্যবহার করুন। বৃষ্টির মৌসুমে বাহিরে বের হওয়ার সময় মোবাইল ফোনকে সুরক্ষিত রাখার জন্য ফোনের জন্যে কোনো ওয়াটারপ্রুফ ব্যাগ অথবা প্লাস্টিক ব্যাগে মোবাইল ফোন রেখে দিন।

কখনো মোবাইল ফোন ভিজে যাওয়ার ঝুঁকি থাকলে কিংবা মোবাইল ফোন ভিজে গেলে বৃষ্টির মধ্যে বাইরে ফোনে কথা বলা, ছবি তোলা কিংবা মোবাইল ফোন ব্যবহার না করাই উত্তম। তারপরেও যদি মোবাইল ফোন ভিজে যায় অথবা মোবাইল ফোনে কোনো ধরনের সমস্যা হয়ে থাকে তাহলে ফোনটি আপনাকে নির্দিষ্ট কোনো সার্ভিস সেন্টারে নিয়ে যাওয়ার প্রয়োজন হবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া