Tech Bangla IT https://www.techbanglait.com/2021/08/How-to-stop-dry-cough-at-home.html

শুকনো কাশি থেকে মুক্তির উপায়

শুকনো কাশি থেকে মুক্তির উপায় — বর্ষা মৌসুমের সময়ে হিমেল বাতাসে জন্ম নেয় ভাইরাস এবং ব্যাকটেরিয়া। ঠাণ্ডা লাগা, খুশখুসে কাশি প্রায় সবারই লেগে থাকে। এই সমস্যা আবহাওয়ার পরিবর্তন হওয়ার কারণে হয়ে থাকে বা হতে পারে, কিংবা যেকোন ধরনের খাবার বা পানীয়ের পান করার কারণে হতে পারে। মূলত ২ ধরনের কাশি রয়েছে, আর চিকিৎসা পদ্ধতিও একে অপরের থেকে ভিন্ন। শুকনো কাশির জন্যে ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসা করলে পাওয়া যায় সমাধান। 

শুকনো কাশি থেকে মুক্তির উপায়

শুষ্ক কাশি কি কারণে হয়

শুকনো কাশির প্রধান কারণ হচ্ছে ব্রঙ্কাইটিস অথবা অ্যালার্জি থেকে হতে পারে। এছাড়াও অ্যাসিডিটি ও অ্যাজমার সমস্যার কারনে অনেকের শুষ্ক কাশির সমস্যা সৃষ্টি হতে পারে। শুকনো কাশির সময়ে গলা ব্যাথা হতে পারে। এমন পরিস্থিতিতে যদি আপনি অ্যাজমার রোগী হয়ে থাকেন তবে আপনাকে একটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে বা সতর্ক থাকতে হবে।

শুষ্ক কাশির সমাধান

শুকনো কাশি থেকে মুক্তি পেতে হলে আপনাকে কিছু কিছু জিনিস থেকে দূরে থাকতে হবে ও কিছু জিনিস দৈনন্দিন রুটিনে রাখার প্রয়োজন হবে। তাহলেই আপনি খুব শিগগিরই শুষ্ক কাশি থেকে মুক্তি পেয়ে যাবেন। এই জন্য ঠাণ্ডা জিনিস খাওয়া বন্ধ করে দিন। এটি আপনার গলায় স্বস্তি দিয়ে দেবে। শুষ্ক কাশি থেকে মুক্তি পেতে বেশি বেশি পানি পান করুন। মসলাযুক্ত খাবার ও চা এবং কফি কম পরিমাণে পান করার চেষ্টা করুন।

চিকিৎসকের পরামর্শে শুকনো কাশির সমাধান

শিশুদের মধ্যে বেশি কাশির সমস্যা খুবই সাধারণ একটি বিষয়। বিশেষ করে রাতে ঘুমনোর সময়ে কাশি হয়ে থাকে অনেক শিশুর। শ্বাসনালিতে সংক্রমণ হওয়ার কারণে কাশি হতে পারে। আপনার যদি দীর্ঘ সময় ধরে কাশি হয়ে থাকে, তাহলে আর সময় নষ্ট না করে আজকেই চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। এছাড়া প্রয়োজনে আপনার বুকের এক্স-রে অর্থাৎ সিটি স্ক্যান করান।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?