টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/12/Mobile-usage-alerts.html

মোবাইল ব্যবহারের সতর্কতা

মোবাইল ব্যবহারের সতর্কতা — মোবাইল ফোন বর্তমান সময়ে অতিব প্রয়োজনীয় একটি ডিভাইস। মোবাইল ফোন ছাড়া যেন বর্তমান সময়ে একটি মুহূর্তও আমাদের চলে না। মোবাইল ফোন দিয়ে আমরা গেমিং করা, সামাজিক যোগাযোগ মাধ্যম চালানো, সময় দেখা, কথা বলা, রেডিও শোনা, অডিও এবং ভিডিও গান শোনা, ফটো তোলা, ভিডিও রেকর্ডিং করা, মুভি-সিনেমা দেখা, ইন্টারনেট ব্রাউজ করা থেকে শুরু করে বিভিন্ন ধরনের কাজগুলো প্রতিনিয়ত করে থাকি।

মোবাইল ব্যবহারের সতর্কতা

সহজ ভাষায় দিনের সারাটা দিন প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে আমাদের সবাইকে মোবাইল ফোন সাথে নিয়েই থাকার প্রয়োজন হয়। প্রত্যেকটি জিনিস আমাদের সকলের সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। যেমন একটি জিনিসের যেমন হাজার হাজার ধরনের উপকার আছে ঠিক তেমনি ভাবে একই জিনিষের অসতর্কতার সাথে ব্যবহার করার কারণে রয়েছে বিভিন্ন অপকারিতা। ঠিক মোবাইল ফোনও কিন্ত এটার বিপরীত না। তাহলে চলুন জেনে নেওয়া যাক মোবাইল ফোন ব্যবহারের সর্তকতা সর্ম্পকে বিস্তারিতঃ

একটানা ২০ মিনিটের বেশি মোবাইলের ডিসপ্লেতে তাকিয়ে থাকবেন না

আমরা যারা মোবাইল ফোন ব্যবহার করি তখন আমরা বেশিরভাগ সময় মোবাইল ফোনের ডিসপ্লের খুবই কাছ থেকে দেখে থাকি। যার কারণে আমাদের চোখের উপরে এক প্রকার ক্ষতিকর প্রভাব পড়ে। পাশাপাশি বেশিসময় ধরে মোবাইল ব্যবহার করার কারণে চোখে সেই একই সমস্যা হতে পারে। বিশেজ্ঞদের মতে, মোবাইল ব্যবহার সময় মিনিমাম ১৬ ইঞ্চি দূরে থেকে মোবাইল ফোন ব্যবহার করার চেষ্টা করুন এবং প্রতি (২০) বিশ মিনিট পর পর মোবাইলের ডিসপ্লেতে একটানা তাকিয়ে থাকা হতে বিরতি দিন।

অপ্রয়োজনে মোবাইল ব্যবহার করবেন না

আমাদের মাঝে অনেকেই আছি যারা প্রয়োজন ছাড়াও মোবাইল ফোন ইউজ করেন। প্রয়োজন ছাড়া মোবাইল ফোন ব্যবহার করাকে এক ধরনের বদ অভ্যাসও বলা চলে। যতটা সম্ভব মোবাইল ফোনকে অপ্রয়োজনে ব্যবহার না করার চেষ্টা করুন। তাই যতদূর সম্ভব মোবাইল ফোনটিকে আপনার হাতের নাগাল হতে দূরে রাখার চেষ্টা করুন।

রাত্রি বেলা মোবাইল ব্যবহার করবেন না

রাত্রি বেলাতে মোবাইল ফোন ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখুন। দেখা যায়, আমাদের অনেকেই আছেন যারা রাত্রি বেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো চালানো জন্য ব্যস্ত হয় থাকে। যার কারণে আমাদের সঠিক ভাবে ঘুমানোর সময়গুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো ব্যবহার করেই ঘুমানোর সময় পার হয়ে যাচ্ছে। আর এই কাজ করার কারণে আমাদের পর্যাপ্ত ঘুমের অভাব পূরণ হতে দিচ্ছে না। আর এই কাজটি করার কারণে আমাদের শারীরিক সমস্যা নানান ধরনের সমস্যা এবং স্বাস্থ্য ঝুঁকি দেখা দিচ্ছে বা দেখতে পাওয়া যায়।

মোবাইল চার্জ করার সময় বন্ধ রাখুন

আপনার মোবাইল ফোন যখন চার্জে লাগাবেন তখন মোবাইল ফোনটি যথা সম্ভব বন্ধ করতে পারেন। ফোন বন্ধ রাখা বন্ধ অবস্থায় চার্জ করলে মোবাইল ফোনটি ভালো থাকবে। এছাড়াও মোবাইলের ব্যাটারি যখন লো হয়ে যায়, তখন উক্ত মোবাইল ফোন দিয়ে কথাবার্তা বলা থেকে বিরত থাকার চেষ্টা করুন। জেনে রাখা ভালো, ভূল করেও কখনো মোবাইল চার্জে লাগিয়ে মোবাইলে কথা বলা অথবা অন্যান্য কাজ খুবই বেশি জরুরি ছাড়া করবেন না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া