টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/04/Ways-to-protect-your-smartphone-from-coronavirus.html

করোনাভাইরাস থেকে স্মার্টফোন সুরক্ষিত রাখার উপায়

বর্তমান সময়ে সারা বিশ্ব সহ আমাদের দেশে করোনার ২য় ঢেউ শুরু হয়েছে। সবাইকে এখন আরও বেশি করোনাভাইরাস বাচতে হলে বেশি বেশি সচেতন হতে হবে। করোনাভাইরাস থেকে বাঁচতে নিজেকে সুরক্ষিত রাখার জন্য মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস ব্যবহার করছেন সবাই। শুধুমাত্র নিজের সুরক্ষার কথা ভাবলেই হবে না, নিজের স্মার্টফোনের কথাও চিন্তাভাবনা করতে হবে। বিশেষজ্ঞরা বলেন যে, আপনার হাতে থাকা স্মার্টফোনটিও কিন্তু করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে।

করোনাভাইরাস থেকে স্মার্টফোন সুরক্ষিত রাখার উপায়

তাই জন্য করোনাভাইরাস আতঙ্কে স্মার্টফোন প্রতিদিন পরিষ্কার রাখার জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।অনেকেই ভেবে থাকেন যে স্মার্টফোন শুধুমাত্র মুছে নিলেই পরিষ্কার হয়ে যায়। তবে এই ধারণাটি একেবারেই সঠিক নয়।

আরও পড়ুনঃ চুলের যত্ন নেওয়ার জন্য কি কি খাওয়া দরকার

আপনি যদি জীবাণু সম্পর্কে বেশি উদ্বিগ্ন হয়ে থাকেন। তাহলে আপনি আইসোপ্রপিল অ্যালকোহল ব্যবহার করতে পারেন। পানি এবং আইসোপ্রপিল অ্যালকোহলের একটি সংমিশ্রণ তৈরি করুন। এবার একটি মাইক্রোফাইবার কাপড়ের মধ্যে স্প্রে করে নিন সেটি দিয়ে আবার আপনার স্মার্টফোনটিকে মুছে ফেলুন। আর হ্যাঁ মনে রাখবেন আইসোপ্রপিল অ্যালকোহল কিন্ত বাতাসে উড়ে যায়। তাই কাজটি খুব দ্রুততার সাথে করতে হবে।

এই কাজটি করার জন্য হালকা জাতীয় ইউভি স্যানিটাইজার ব্যবহার করে নিতে পারেন। আপনি যদি আপনার মোবাইলফোনটি পরিষ্কার রাখার জন্য কোনও ধরণের তরলপদার্থ ব্যবহার করতে না চান। তাহলে আপনার আপনার স্মার্টফোনে উপস্থিত থাকা সমস্ত জীবাণু মুছে ফেলার জন্য কোনও UV-C আলোক স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। তবে এটি হচ্ছে সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম (World Economic Forum) একটি প্রতিবেদনে জানিয়েছে যে, স্মার্টফোনের স্ক্রিনে করোনাভাইরাস ৪ দিনপর্যন্ত সক্রিয় থাকতে পারে। তাই নিজের এবং স্মার্টফোনের সুরক্ষার জন্য আপনার মোবাইলফোনের কভারটিও পরিষ্কার রাখতে ভুলবেন না।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া