টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/07/The-6-essential-Windows-software-programs-for-any-PC.html

কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ৫টি সফটওয়্যার

কম্পিউটারের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার — আজকের এই আর্টিকেলে এমন ৫টি কম্পিউটার সফটওয়্যার কে নিয়ে আলোচনা করবো যা আপনার কম্পিউটারের জন্য খুবই প্রয়োজনীয়। খুবি ছোট ছোট সফটওয়্যার কিন্তু আপনার কম্পিউটার ব্যবহার করার সময় খুবই সাহায্য করবে। হয়তোবা অনেকেই এই সফটওয়্যারগুলো সম্পর্কে পূর্বে থেকেই জেনে রাখবেন।

কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ৫টি সফটওয়্যার

Everything 

Everything হচ্ছে এমন একটা সফটওয়্যার যা আপনার কম্পিউটারের মধ্যে থাকা যেকোনো ফাইলকে খুবই সহজে খুব দ্রুততার সাথে খুঁজে বের করে দিতে সাহায্য করবে। কম্পিউটারে মাঝে বিল্ট-ইন সার্চিং যেটাতে আপনি সার্চ করলে অনেক সময় লাগে আর অনেক দেরিতে রেজাল্ট দেখায়। কিন্তু আপনি এই সফটওয়ার ব্যবহার করার মাধ্যমে আপনি যেকোনো কিছু খুবই সহজে অতি দ্রুত খুঁজে বের করে নিতে পারবেন। ফোল্ডার যদি লুকানো করা থাকে এবং ফাইল যদি হাইড করা না থাকে তবে অবশ্যই আপনার পার্সোনাল ফাইল দেখাবে।

Unlocker

Unlocker এমন একটা কম্পিউটার সফটওয়্যার যা আপনার কম্পিউটারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কম্পিউটারে এমন কিছু ফাইল রয়েছে যেগুলো সহজে কম্পিউটার থেকে ডিলিট হতে চায় না। আপনি সেই ফাইলগুলোকে যতবার ক্লিক করেন ঠিক তত বার রিট্রাই লেখা দেখা যায়। তাহলে এই কম্পিউটার সফটয়্যারটি আপনার জন্য। যে ফাইলটা ডিলিট হচ্ছে না সে ফাইলের রাইট বাটনে ক্লিক করুন> তারপরে আনলকার অপশন সেখানে ক্লিক করুন > ডিলিটে ক্লিক করে আপনার কাঙ্খিত ফাইলটি ডিলিট করে ফেলুন। মনে রাখবেন উইন্ডোজের কোনো ফাইল ডিলিট করবেন না, নয়তোবা আপনার উইন্ডোজই আর চালু হবেনা।

আরও পড়ুনঃ রাউটার কেনার আগে যে ৪টি বিষয় মাথায় রাখবেন

Texter

Texter হচ্ছে এমন একটি কম্পিউটার সফটওয়্যার যার সাহায্য আপনি আপনার টাইপিং স্পীডকে খুবই সহজ করে নিতে পারবেন। আমরা বেশিরভাগ সময়ে যখন টাইপিং করে থাকি তখন আমরা শর্টফর্ম ব্যবহার করি। যেমনঃ Good > GD | Good Night > GN। তোহ আপনি যেকোন ওয়ার্ডের শর্টকাট লিখে ও ফুল ওয়ার্ড টাইপ করে সেভ করে রাখতে পারবেন। যদি আপনি GD লিখেন তবে সেটি আসবে good আর gn লিখলে সেটা আসবে good night। আর হ্যাঁ এটা অবশ্য আপনাকে সফটওয়্যারটিতে আগে থেকে সেটআপ করে নিতে হবে আপনার ইচ্ছা মতো করে। 

Unchecky

Unchecky কম্পিউটার সফটওয়্যারটা আপনার কম্পিউটারের জন্যে খুবই জরুরি। যখন আপনি কম্পিউটারে কোনো একটি সফটওয়্যার ইনস্টল করেন এবং সেই সফটওয়্যারের সঙ্গে আরও অন্য ২-১ সফটওয়্যার ইনস্টল হয়ে যায়। সেই সমস্যা থেকে সমাধানের জন্য এই সফটওয়ারটা আপনি ব্যবহার করতে পারেন। যখন আপনি কোনো সফটওয়্যার কম্পিউটারে ইন্সটল করবেন তখন দেখবেন অনেক সফটওয়্যার অটোমেটিক ভাবে ইনস্টল চায় বা অনেকেই তো দেখেই না যে কোন কোন সফটওয়্যার কম্পিউটারে ইনস্টল চাচ্ছে। যার মাধ্যমে আপনার কম্পিউটারের মধ্যে ভাইরাস বা রিসামোয়ার অ্যাটাক হয়ে থাকে। সুতরাং এই সফটওয়্যারটি ব্যবহার করার কারণে আপনার কম্পিউটারে এই সমস্যা হওয়ার সম্ভাবনা আর থাকবে না। 

Recuva

Recuva হচ্ছে এমন একটি কম্পিউটার সফটওয়্যার যা আপনার উইন্ডোজ থেকে ডিলিট হয়ে যাওয়া কোনো ফাইল অথবা ডকুমেন্ট ডিলিট হয়ে গেলেও সেটাকে খুঁজে বের করতে সাহায্য করে। ইন্টারনেটে সার্চ করলে আপনি আরো অনেক সফটওয়্যার দেখতে পাবেন যা আপনার কম্পিউটারে ফাইল এবং ফোল্ডারকে সার্চ করে খুঁজে দিবে। কিন্তু যখন সেই ফাইল গুলোকে ব্যাকআপ করবেন তখনই আপনাকে ডলার বা টাকা পেমেন্ট কর‍তে বলবে। 

কিন্তু এই Recuva সফটওয়্যার ব্যবহার করে ডিলিট হয়ে যাওয়া ফাইল বা ফোল্ডার খুঁজে পাবার পরে সেটা ব্যাকআপ করার জন্য কোনো ডলার অথবা টাকার প্রয়োজন হবেনা। আপনি সম্পূর্ণ বিনামূল্য এই সফটওয়্যারটি ব্যবহার করে ডিলিট হয়ে যাওয়া ফাইল বা ফোল্ডারক ব্যাকআপ করে রাখতে পারবেন। 

আপনাদের মধ্যে যাদের এই সফটওয়্যারগুলো সমন্ধে পূর্বে থেকে জানা ছিলোনা তাদের কাছে সফটওয়্যারগুলো অবশ্যই অনেক ভালো লাগবে আর অনেক কাজে দিবে।

আপনার যদি কোনো প্রশ্ন থেকে থাকে তবে অবশ্যই সেটি কমেন্ট করে জানিয়ে দিবেন। এছাড়াও আপনার কোনো কিছু যদি জানার প্রয়োজন হলে তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন আমি চেষ্টা করবো যথাযথ সাহায্য করার।

আরও পড়ুনঃ ইথিক্যাল হ্যাকিং কি | ইথিক্যাল হ্যাকিং এর প্রয়োজনীয়তা

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া