টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/08/What-is-the-history-of-the-Olympic-Games.html

অলিম্পিক গেমসের ইতিহাস?

অলিম্পিক গেমসের ইতিহাস? — 776 খ্রিস্টপূর্বাব্দে প্রাচীন গ্রিক শহর অলিম্পিয়াতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়েছিল। এই গেমগুলি পরে রোমের সম্রাট থিওডোসিয়াস নিষিদ্ধ করেছিলেন। 1896 খ্রিস্টাব্দে গ্রীসের এথেন্স শহরে আধুনিক অলিম্পিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়েছিল। ফ্রান্সের ব্যারো পিয়েরে ডি কুবের্টিন নামে একজন ব্যক্তিকে এই গেমগুলির পুন সংগঠনের কৃতিত্ব দেওয়া হয়। প্রথম অলিম্পিকে নারীরা অংশগ্রহণ করেনি, কিন্তু পরবর্তী প্যারিস অলিম্পিকেও নারীরা অংশগ্রহণ করেছিল।

অলিম্পিক গেমসের ইতিহাস?

1950 -এর দশকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে প্রতিযোগিতার কারণে অলিম্পিক সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। অলিম্পিক গেমস প্রতিটি দেশের জন্য তার শ্রেষ্ঠত্ব প্রমাণের একটি মাধ্যম হয়ে ওঠে। 1980 সালে, আমেরিকা এবং তার মিত্ররা অলিম্পিক বর্জন করেছিল এবং 1984 সালে রাশিয়া এই গেমসে অংশগ্রহণ করেনি। 

যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন অলিম্পিক গেমসে আধিপত্য বিস্তার করেছে। এই দেশগুলি সবচেয়ে বেশি পদক জিতেছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি 1894 খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল। এই কমিটির সদর দপ্তর সুইজারল্যান্ডে। অলিম্পিক গেমস এই কমিটি দ্বারা পরিচালিত হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ১ জন রাষ্ট্রপতি, সহ -সভাপতি এবং নির্বাহী সদস্য নিয়ে গঠিত।

অলিম্পিকের পতাকা 1913 সালে তৈরি করা হয়েছিল। এন্টওয়ার্প অলিম্পিকে এই পতাকা প্রথম উড়ানো হয়। এই সাদা পটভূমির পতাকাটিতে 5 টি রিং রয়েছে যা ঘরটি 5 টি মহাদেশের প্রতিনিধিত্ব করে। নীল আংটি ইউরোপ মহাদেশের প্রতিনিধিত্ব করে এবং হলুদ আংটি এশিয়াকে প্রতিনিধিত্ব করে। কালো রিং আফ্রিকা, গ্রিন রিং অস্ট্রেলিয়া এবং রেড রিং উত্তর ও দক্ষিণ আমেরিকার প্রতিনিধিত্ব করে।

অলিম্পিকের Moto Vehicle উদ্দেশ্য কী?

ল্যাটিন ভাষায় তিনটি শব্দ আছে - সিটিয়াস, আলটিয়াস এবং ফোর্টিয়াস যার অর্থ যথাক্রমে দ্রুত, উচ্চ এবং শক্তিশালী।

অলিম্পিক টর্চ শিখা - অলিম্পিকে মশাল জ্বালানোর ঐতিহ্য শুরু হয় 1928 আমস্টারডাম অলিম্পিকে।

অলিম্পিকে বিজয়ী খেলোয়াড়দের তিন ধরনের পদক দেওয়া হয়। যে খেলোয়াড় প্রথম আসে তাকে স্বর্ণপদক দেওয়া হয়। দ্বিতীয় স্থানে রৌপ্য পদক এবং তৃতীয় স্থানে ব্রোঞ্জ পদক প্রদান করা হয়। একটি স্বর্ণপদক একটি পদক যা গ্রাম সোনা দিয়ে তৈরি হয় যার পরিধি মিমি এবং পুরুত্ব মিলিমিটার, যখন রৌপ্য পদক রূপার তৈরি পদক। একটি ব্রোঞ্জ মেডেল ব্রোঞ্জ দিয়ে তৈরি একটি মেডেল।

অলিম্পিক গেমসে ভারতের ইতিহাস

ভারত 1900 সালে প্যারিস অলিম্পিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিল, তারপর নরম্যান পিচার্ড ভারতের হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিল এবং 2 টি রৌপ্য পদক জিতেছিল। ভারত অলিম্পিক পদকের তালিকা।

১৯২8 আমসডারম্যান অলিম্পিকে হকি খেলায় ভারত তার প্রথম স্বর্ণপদক জিতেছিল। ভারত 1932, 1936, 1948, 1952, 1956, 1964 এবং 1980 অলিম্পিকে হকি খেলায় স্বর্ণপদক জিতেছে। ভারত 1960 রোম অলিম্পিকে হকিতে রৌপ্য পদক জিতেছিল এবং 1968, 1972 অলিম্পিকে ভারত ব্রোঞ্জ পদক জিতেছিল। ভারত এখন পর্যন্ত হকিতে gold টি স্বর্ণ, ১ টি রৌপ্য এবং ২ টি ব্রোঞ্জ পদক জিতেছে।

ব্যক্তিগত ইভেন্টে প্রথম পদক ছিল 1952 হেলসিংকি অলিম্পিকে জয়। কেডি যাদব কুস্তি প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতেছেন। লিয়েন্ডার পেস 1996 সালের আটলান্টা অলিম্পিকে টেনিসে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

অলিম্পিক গেমসের ইতিহাস

2000 সালের সিডনি অলিম্পিকে ভারোত্তোলনে ব্রোঞ্জ জিতেছিলেন কর্ণম মল্লেশ্বরী। ২০০৪ সালের এথেন্স অলিম্পিকে শুটিংয়ে ভারতের একমাত্র রৌপ্য পদক জিতেছিলেন রাজ্যবর্ধন সিং রাঠোর। ২০০৮ সালে বেইজিং অলিম্পিক ভারতের জন্য খুবই বিশেষ ছিল কারণ ভারত এই অলিম্পিকে প্রথম স্বর্ণপদক পেয়েছিল। শুটিংয়ে স্বর্ণপদক জিতেছেন অভিনব বিন্দ্রা।

২০১২ সালের লন্ডন অলিম্পিকে ভারত ২ টি রৌপ্য এবং ব্রোঞ্জ পদক জিতেছিল। বিজয় কুমার শুটিংয়ে রৌপ্য পদক এবং কুস্তিতে সুশীল কুমার জিতেছেন। যোগেশ্বর দত্ত কুস্তিতে ব্রোঞ্জ পদক এবং শুটিংয়ে গগন নারং জিতে ভারতকে সম্মান এনেছিলেন। মেরি কম বক্সিংয়ে ব্রোঞ্জ পদক এবং ব্যাডমিন্টনে সাইনা নেহওয়াল জিতেছেন।

২০১৬ রিও অলিম্পিকে ভারতের পারফরম্যান্স হতাশাজনক ছিল এবং ভারত মাত্র ২ টি পদক জিতেছিল। ব্যাডমিন্টনে পিভি সিন্ধু রৌপ্য পদক জিতেছেন এবং সাক্ষী মালিক কুস্তিতে ব্রোঞ্জ পদক জিতে পদক তালিকায় ভারতকে নেতৃত্ব দিয়েছেন।

অলিম্পিক গেমস সম্পর্কে তথ্য

১.1960 সালে রোম অলিম্পিক থেকে অলিম্পিক গেমস টেলিভিশন করা হয়েছিল।

2. যে খেলোয়াড় একক অলিম্পিক ইভেন্টে সর্বাধিক স্বর্ণপদক জিতেছেন তিনি হলেন মাইকেল ফেলপস, যিনি সাঁতারে স্বর্ণপদক জিতেছেন। বেইজিং অলিম্পিকে ফেলপস 8 টি স্বর্ণপদক জিতেছেন।

3. অলিম্পিক গেমসে প্রথম ভারতীয় মহিলার নাম মেরি লীলা রো।

4. রিও অলিম্পিক 2016 এ 206 টি দেশ অংশগ্রহণ করেছিল এবং 28 টি ক্রীড়া এই অলিম্পিকে জড়িত ছিল যার 306 টি ইভেন্ট ছিল।

5. অলিম্পিক গেমস গ্রীষ্মকালে এবং শীতকালেও খেলা হয় কিন্তু এটি এত জনপ্রিয় নয়।

6. অলিম্পিক প্রতিযোগিতায় বক্সিং, রেসিং, রেসলিং, সাঁতার, দৌড়ের মতো অনেক ইভেন্ট রয়েছে।

7. প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে 1916, 1940 এবং 1944 সালে অলিম্পিকের আয়োজন করা হয়নি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া