Tech Bangla IT https://www.techbanglait.com/2021/09/how-to-create-gmail-account.html

জিমেইল আইডি কিভাবে খুলবো

জিমেইল আইডি কিভাবে খুলবো — গুগলের ই-মেইল বা ইলেকট্রনিক মেইলকে মূলত জিমেইল বলে। জিমেইল বা গুগল মেইল হচ্ছে গুগলের ইমেইল পরিষেবা। জিমেইল হচ্ছে গুগলের ইমেইল সার্ভিস। জিমেইল অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করবো। গত ১ দশক ধরে যোগাযোগ মাধ্যম হিসেবে ইলেকট্রনিক মেইল অর্থাৎ ইমেইল ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। তথ্য যোগাযোগের প্রধান মাধ্যম হিসেবে বিভিন্ন কোম্পানীসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠানেও বর্তমানে যোগাযোগের প্রধান মাধ্যম হিসেবে ইমেইল ব্যবহার করছে। শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানে সীমাবদ্ধ না থেকে ব্যক্তি পর্যায়েও বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে উঠছে ইমেইল বা ইলেক্ট্রনিক মেইল। দৈনন্দিন কাজে ব্যাক্তি জীবনে ই-মেইল ব্যবহার করা হচ্ছে ব্যাপক ভাবে।

কেন একটি ইমেইল প্রয়োজন

আপনি কি অনলাইন থেকে টাকা ইনকাম করার কথা ভাবছেন? একটি ফেসবুক একাউন্ট খুলতে চাচ্ছেন? জবের জন্যে অনলাইনে জীবন বৃত্তান্ত জমা দিতে চাচ্ছেন? এই সকল কাজ করতে আপনার একটি ইমেইল অর্থাৎ ইলেকট্রনিক মেইল আইডি প্রয়োজন হবে।

জিমেইল কি

বর্তমানে অনেকগুলো ফ্রি ইমেইল সার্ভিস প্রভাইডার আছে। যেমন- গুগল মেইল, ইয়াহু মেইল, জুহু মেইল, আউটলুক মেইল ইত্যাদি। গুগলের ইমেইল সার্ভিসকে মুলত জিমেইল বলা হয়। জিমেইলের ঠিকানা জানতে এখানে ক্লিক করুনঃ জিমেইল

জিমেইল দিয়ে কি করা যায়

গুগলের ইমেইল সেবা ব্যাবহার করে ইন্টারনেটের মাধ্যমে তথ্য আদান প্রদান করা সহ সামাজিক যোগাযোগ রক্ষা করা যায়। বিভিন্ন টেক্স, ইমেজ, ভিডিও ও স্ক্যানিং ডুকুমের্ট যেমনল চাকুরির জন্যে জীবন বৃত্যান্ত জিমেইলের মাধ্যমে প্রেরণ করা যায়।

জিমেইল আইডি কিভাবে খুলবো

আমরা যারা এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করি তাদের জন্যে একটা জিমেইল আইডি থাকা বাধ্যতামূলক। তা নাহলে এন্ড্রয়েড স্মার্টফোনের অনেক সেবাই গ্রহণ করা যায়না। যেমন- জিমেইল আইডি ব্যতীত গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ইন্সটল করা যায়না।

এছাড়াও যদি একটি ইমেইল একাউন্ট থাকে তাহলে ব্যাক্তিগত সকল ডকুমেন্ট স্ক্যানিং করে মেইলে রাখা যায়। প্রয়োজনে যেকোনো জায়গায় যেকোনো সময় ব্যাবহার করা যায়।

এখন আমরা জিমেইল আইডি কিভাবে খুলতে হয় সেটা দেখবো। চলুন তাহলে জেনে নেই জিমেইল আইডি খোলার নিয়ম –

সর্বপ্রথম আপনার কম্পিউটার অথবা মোবাইল ফোনের ব্রাউজার থেকে এই লিঙ্কে প্রবেশ করুন। নিচের মতো দেখতে পারবেন।

তারপর দাগ দেয়া বাটনে ক্লিক করুন। নিচের মতো চলে আসবে।

এখানে নামের ঘরে আপনার নামটি লিখুন, পদবির ঘরে আপনার পদবি টাইপ করুন তারপর ইউজার নাম দিন। প্রদত্ত ইউজার নামটি হবে আপনার জিমেইল আইডি।

পাসওয়ার্ডের ঘরে কমপক্ষে ৮টি সংখ্যার পাসওয়ার্ড টাইপ করুন। নিশ্চিত করুন পাসওয়ার্ডটি পুুনরায় দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করুন। আপনি নিচের মতো করে একটি চিত্র দেখতে পারবেন।

এরপর এখানে আপনার মোবাইল নাম্বার দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন। যে নাম্বারটি দিবেন সেই নাম্বারে ৬ ডিজিটের কোড চলে যাবে এবং নিচের মতো একটি পেজ আসবে।

গুগল থেকে যে কোডটি মেসেজ পাঠিয়েছে সেটি এখানে দিয়ে যাচাই বাটনে ক্লিক করুন। যাচাই হয়ে গেলে নিচের মতো একটি পেজ চলে আসবে।

এখানে একাউন্ট ফিরিয়ে আনার জন্য ইমেইল ঠিকানার ঘরে আগে থেকে আপনার কোনো মেইল আইডি থাকলে সেটাকে দিতে পারেন। এটি না দিলেও কোনো সমস্যা নেই।

জম্ম তারিখ এবং লিঙ্গ সেট করে পরবর্তী বাটন প্রেস করুন। নিচের মত পেজ আসবে।

এখনে হ্যাঁ, আমি রাজি বাটন প্রেস করুন। নিচের মত আসবে।

আমি সম্মত বাটনটি ক্লিক করুন। বাস আপনার কাজ শেষ। নিচের মত আপনার মেইল কন্ট্রোল প্যানেল পেয়ে যাবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?