টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/09/nid-card-apply-online.html

জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করার নিয়ম

জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করার নিয়ম — আমরা সবাই জানি প্রতিবছর একটা নিদিষ্ট সময়ের মধ্যে জাতীয় পরিচয়পত্র জন্য আবেদন করে থাকে ১৮ বছর বা তার বেশি বয়সের সবাই।আমাদের অনেকের বাড়ি বাড়ি গিয়ে ভোটার হওয়ার জন্য ডাটা কালেক্ট করে থাকে। যারা ভোটার হতে চান একটা টাইমের মধ্যে সব তথ্য কালেক্ট করে নির্বাচন কমিশনারের কাছে জমা দেয়। তাদেরকে ভোটার কার্ড করে দেয়া হয়। কিন্তু যারা দেশের বাইরে থাকেন বা সময় পান না ভোটার হওয়ার। 

জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করার নিয়ম

তারা কিন্ত খুবই সহজে জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করতে পারবেন। কিন্তু আমরা অনেকেই জানিনা খূব সহজেই আমরা অনলাইনে জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করতে পারবো। খুব সহজেই ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করা যাবে। আসুন জেনে নেই কীভাবে জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করবেন।

অনলাইনে NID ID লিখে সার্চ দিবেন প্রথমে একটা অপশন আসবে ভোটার তথ্য নামে সেটাই click করবেন অথবা এখানে ক্লিক করে সহজেই তাদের ওয়েবসাইটে চলে যেতে পারবেন। সেখানে হোম পেজ আসবে সবগুলা তথ্য পরে নিবেন ঠিক মত। তারপর নিচে দেখবেন লিখা আছে রেজিস্টার নতুন ভোটার সেখানে click করবেন।

জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করার নিয়ম

তারপর সেখানে আবেদন করুন আসবে সেটাই click করলে আপনার পূর্ণ নাম সঠিকভাবে আপনার নাম দিবেন। কারন এখানে টাইপ করার নাম আপনার ভোটের আইডি কার্ডে আসবে। আপনার জন্ম তারিখ দিবেন তারপর নাম্বার লিখবেন যেটা দেয়া থাকবে তারপর বহালে ক্লিক করে দিবেন।

জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন করার নিয়ম

তারপর আপনার মোবাইল নাম্বার চাইবে। নাম্বার দিলে বার্তা পাঠান এখানে ক্লিক করবেন। তারপর মোবাইলে একটা ৬ ডিজিট কোড আসবে সেটা দিবেন। তারপর একটা ইউজারনেম আর পাসওয়ার্ড চাবে সেটা দিবেন দেখবেন একটা পেজ আসবে। তারপর বিস্তারিত প্রোফাইল আসবে সেটা ক্লিক করলে দেখতে পাবেন আপনার যাবতীয় ইনফর্মেশন চাবে সেখানে এডিট অপশনে গিয়ে আপনি সব ইনফর্মেশন দিতে পারবেন। তারপর আপনাকে নিয়ে যাবে পরবর্তী পেজে।

সেখানে আর কিছু ইনফর্মেশন চাবে দিবেন। পরবর্তী পেজে গেলে আপনার বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানা চাবে যেখানে আপনি ভোটার হতে চান। তারপর পরবর্তী ধাপে গেলে কাগজপত্র চাবে সেটা দরকার নেই কারন আপনি যখন ছবি তুলতে যাবেন তখন কাগজপত্র সাথে নিয়ে যাবেন। তারপরে পরবর্তী ধাপে ক্লিক করলে আপনাকে দেখাবে সাবমিট করতে। সাবমিট করলে দেখতে পাবেন আপনার সব তথ্য দেয়া হয়েছে পেন্ডিং আছে। উপরে দেখবেন ডাউনলোড অপশন আছে সেটা ক্লিক করে আপনার কাগজ ডাউনলোড করে নিয়ে দোকান থেকে প্রিন্ট করে নিবেন।

এই ছিল অনলাইনে আবেদন করার পক্রিয়া। আপনি আপনার সার্টিফিকেট স্কুল, কলেজের সাথে আপনার বাবা, মার NID card এবং জন্ম নিবন্ধন সাথে নিয়ে যাবেন আপনার নিকটস্থ নির্বাচন কমিশন অফিসে জমা দিবেন। 

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া