KPI কি? কেন, কিভাবে KPI করতে হয়

হাসিবুর
By -
0

KPI (Key Performance Indicator) কি, কেন, কিভাবে করতে হয় — KPI (Key Performance Indicator) এমন একটি পরীক্ষা মূলক কৌশল। যার মাধ্যমে প্রতিষ্ঠানে কিভাবে কাজ করলে লক্ষ অর্জন করা যাবে সেটি বাহির করা হয়। কোনো কোনো প্রতিষ্ঠানে ভিন্ন ভিন্ন কাজের জন্যে ভিন্ন ভিন্ন KPI (Key Performance Indicator) ব্যবহার করে থাকে। আবার বড় বড় প্রতিষ্ঠানে KPI প্রাকটিস অনেক বেশি করা হয়।

ব্যবসায়ে মুনফা অর্জনে, কর্মীদের কাজের পারফর্মেন্স পরিমাপের জন্যে এমনকি বিশেষ বিশেষ প্রজেক্টে সফলতা লাভের জন্যে KPI (Key Performance Indicator) করা হয়। তবে হ্যাঁ ছোটো ছোটো প্রতিষ্ঠানে তুলনা মূলকভাবে KPI (Key Performance Indicator) প্রাক্টিস কম পরিমাণে হয়। বিশেষ করে Sales Marketing, HR অর্থাৎ Department অনুযায়ী KPI (Key Performance Indicator) প্রাক্টিস করা হয়ে থাকে।

অক্সফোর্ডের অভিধান অনুসারে KPI (Key Performance Indicator) হচ্ছে এমন এক ধরনের Measurable Value যার মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের এবং সেই প্রতিষ্ঠানের কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের কর্মক্ষমতার মূল্যায়ন করা হয়ে থাকে।

KPI কিভাবে করবেন?

KPI (Key Performance Indicator) এর কাজ হচ্ছে পরীক্ষামূলক ভাবে কোনো কিছু Measure করে তার একটি নির্ভরযোগ্য ফলাফল প্রদান করে থাকে। যার উপরে ভিত্তি করে প্রতিষ্ঠান যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করে। প্রতিষ্ঠান ভেদে KPI করা হয়। যেমনঃ

Inputs: প্রতিষ্ঠানে কি ধরনের Resources আছে যেমন (পরিমাণ, প্রকার, গুনগত মান ) এবং এসকল Resources থেকে কি

Process: কোনো নির্দষ্ট কিছু অর্জনের জন্যে সফল Outputs পেতে হলে কি ধরনের Process বা Activity করতে হবে, সে Process বা activity জন্যে প্রতিষ্ঠান কতটুক যোগ্য এবং তাদের লক্ষ্য অর্জনের জন্য কি ধরনের প্রশিক্ষন দরকার এমন কি, কি ধরনের সরঞ্জাম দরকার তার উপরে নির্ভর করে KPI করা হয়।

Output: প্রতিষ্ঠানের Outputs কেমন হবে, কিভাবে কাজ করলে Outputs ভালো পাওয়া যাবে এবং সে জন্যে কি ধরনের প্রক্রিয়া লক্ষ করতে হবে তার উপর নির্ভর করে KPI করা হয়।

Outcomes: প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য যে প্রক্রিয়া গুল তৈরী করা হয়েছে সে গুল কতটা কার্যকর হবে তার উপরে KPI করা হয়।

Project: এ পর্যায়ে বেশ কিছু ডাটাবেজ তৈরী করা হয়। যেখানে কিছু প্রশ্ন থাকে আর সেুলোর উত্তর নির্দিষ্ট কিছু ব্যক্তি দিয়ে থাকেন এভাবেই KPI সফল ভাবে সম্পান্ন হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)