টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/11/upay-account-kivabe-khulbo.html

উপায় একাউন্ট খোলার নিয়ম

উপায় একাউন্ট খোলার নিয়ম — বর্তমানে আপনি একটি এন্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে সহজেই উপায় একাউন্ট খুলতে পারবেন। এন্ড্রয়েড ডিভাইস গুলার জন্য উপায় অ্যাপটি বিদ্যমান। এখনো এই অ্যাপটি আইফোনের জন্য চালু হয়নাই। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে উপায় অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। আসুন দেখে নেই উপায় একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। 

উপায় একাউন্ট খোলার নিয়ম

1. প্রথমে উপায় অ্যাপটি ইনস্টল করুন গুগল প্লে স্টোর থেকে।

2. অ্যাপে ঢুকে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন। 

3. আপনার মোবাইল নাম্বার এবং মোবাইল নাম্বারের অপারেটর নির্বাচন করুন। 

4. মোবাইল নাম্বার দেওয়ার পরে দেখবেন আপনার ফোনে একটা OTP কোড যাবে সেটা দিয়ে পূরণ করুন।

5. এরপর আপনার ন্যাশনাল এনআইডি কার্ডের উভয় পিঠের ছবি তুলুন। এনআইডি কার্ডের সামনের অংশের ছবি এবং পিছনের অংশের ছবি তুলে Done চাপুন। 

6. এরপর দেখবেন আপনার প্রোফাইল পিকচার চাইবে। ফ্রন্ট ক্যামেরা দিয়ে আপনার পিক তুলে Done করুন। 

7. এবার আপনার জাতীয় পরিচয়পত্রের ইনফরমেশন ঠিকমতো দেওয়া রয়েছে কিনা দেখে কনফার্ম চাপুন। 

8. এরপর উপায় একাউন্টের জন্য পিন প্রদান করবেন। 

9. সঠিকভাবে একাউন্ট রেজিস্ট্রেশন করা হয়ে গেলে আসবে Welcome to upay আসবে। 

10. একাউন্ট ব্যবহার করতে Get Started ক্লিক করুন। এরপর দেখবেন আপনার ফোন নাম্বার চাবে এবং পিন নাম্বার দিয়ে একাউন্ট লগ ইন করুন। 

এছাড়া উপায় একাউন্ট খুললেই পেয়ে যাবেন ৫০ টাকা বোনাস। ঘরে বসে উপায় একাউন্ট খুললে ২৫ টাকা ইনস্ট্যান্ট ক্যাশ রিওয়ার্ড পাওয়া যাবে। তাছাড়া উপায় একাউন্ট খুলে প্রথমবার ৫০ টাকা বা তারবেশি ফোনে রিচার্জ করলেই ২৫ টাকা ক্যাশ রিওয়ার্ড পেয়ে যাবেন। উপায় একাউন্ট ক্যাশ আউট এবং ক্যাশ ইন একদম ফ্রি। সর্বোচ্চ ১৪ হাজার টাকা পর্যন্ত ক্যাশ আউট ফ্রি করতে পারবেন। এখানে সেন্ড মানি একদম ফ্রি। 

আরও পড়ুনঃ মোবাইল ব্যাংকিং সুরক্ষায় করণীয় | মোবাইল ব্যাংকিং বাংলাদেশ

উপায় অ্যাপে একাউন্ট খোলার সুবিধা 

ঘরে বসেই উপায় অ্যাপ এ একাউন্ট করতে পারবেন ফ্রি তে। যেকোনো জায়গা থেকে উপায় অ্যাপ এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। অ্যাপ থেকে ব্যালান্স ব্যবহার করে মোবাইল রিচার্জ করা যাবে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা উপায় মার্চেন্ট টাচপয়েন্ট এ খুব সহজেই করা যাবে পেমেন্ট। যেকোনো সময় একাউন্ট থেকে টাকা তুলে হবে ক্যাশ আউট করে। এখানে ক্যাশ ইন করা যাবে এজেন্ট পয়েন্ট এ গিয়ে সহজেই। এই অ্যাপ দিয়ে গ্যাস, বিদ্যুৎ বিল, ইন্টারনেট বিল পেমেন্ট করতে পারবেন। 

উপায় একাউন্ট দেখার নিয়ম

উপায় একাউন্টের ব্যালেন্স আপনি মূলত ২টি পদ্ধতিতে দেখতে পারবেন। পদ্ধতি ২টির একটি হচ্ছে কোড ডায়াল করে এবং অন্য পদ্ধতি হচ্ছে উপায় মোবাইল ব্যাংকিংয়ের অ্যাপ ব্যবহার করে। প্রথমত আমরা জানবো যে, কিভাবে আপনি ডায়াল কোড ব্যবহার করে উপায় একাউন্টের ব্যালেন্স চেক করবেন। উপায় একাউন্টের ব্যালেন্স চেক করার জন্যে মোবাইলে ডায়াল করুন *268#। তারপরে আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন তারমধ্যে থেকে আপনি 7 নাম্বার অপশন নির্বাচন করুন। এরপর আপনি আবারও আরো অনেকগুলো অপশন দেখতে পারবেন সেখান থেকে আপনি 1 নাম্বার অপশন সিলেক্ট করুন।

এরপর আপনার উপায় একাউন্টে প্রদান করা গোপন পিন নম্বরটি চাইবে। আপনার উপায় একাউন্টের পিন নম্বরটি প্রদান করে সেন্ড অপশনে ক্লিক করুন এখানে ক্লিক করার পরে আপনি আপনার উপায় একাউন্টে থাকা ব্যালেন্স আপনি দেখতে পারবেন।

উপায় একাউন্টের ব্যালেন্স চেক করার জন্যে আপনারা আরো একটি সহজ পদ্ধতি ব্যবহার করতে পারেন। সেই সহজ পদ্ধতি হচ্ছে আপনি উপায় মোবাইল ব্যাংকিংয়ের নিজস্ব অ্যাপ ব্যবহার করতে পারেন। সর্বপ্রথম আপনি গুগল প্লেস্টোর থেকে উপায় অ্যাপটি ডাউনলোড করুন। অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে অটোমেটিক ভাবে ইন্সটল হয়ে যাবে ফোনে। উপায় অ্যাপ ইন্সটল করার পরে অ্যাপটি ওপেন করুন, 

অ্যাপ ওপেন করার পর প্রথমে আপনার যে মোবাইল নম্বরটি ব্যবহার করে উপায় একাউন্টটি ওপেন করেছিলেন উক্ত মোবাইল নাম্বারটি প্রথমেই দিন এরপর আপনার প্রদান করা গোপন পিন নাম্বারটি দিয়ে উপায় অ্যাপে লগিন করুন। লগইন করার পরে আপনি ডানদিকে ব্যালেন্স নামে একটি অপশন দেখতে পারবেন। তারপর ব্যালেন্স অপশনে ক্লিক করলে তবে আপনারা আপনার উপায় একাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন।

আরও পড়ুনঃ ফেসবুকে যে কাজগুলো করা উচিত নয়

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া