টেক বাংলা আইটি https://www.techbanglait.com/2021/04/Take-these-10-foods-to-keep-your-body-cool-in-hot-weather.html

গরমে শরীর ঠান্ডা রাখার উপায় | গরমে শরীর ঠান্ডা রাখতে গ্রহণ করুন এই ১০টি খাবার

তাপমাত্রা দিন দিন বৃদ্ধি হতেই চলছে। তাই আমাদের সবাইকে গরম থেকে বাঁচার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার সময় হয়ে গেছে। অতিরিক্ত গরম থেকে বাঁচতে ও শরীর সুস্থ রাখার জন্য আমাদের সর্বপ্রথমে খাবারের দিকে মনোযোগ দিতে হবে। কারণ সঠিক খাবার গ্রহণের অভ্যাসের পরিবর্তন কিছুটা হলেও অত্ত্যাধিক গরম থেকে আমাদের বাঁচাতে পারে। এই জন্য কিছু নির্দিষ্ট খাবার বর্তমানে আপনার ডায়েটে অবশ্যই অবশ্যই অন্তর্ভুক্ত করা জরুরি।

গরমে শরীর ঠান্ডা রাখার উপায়

শাকসবজি এবং রসালো ফলের মতো খাবারগুলো গ্রহণ করার ফলে ডিহাইড্রেশন থেকে বাঁচা যায়। এর পাশাপাশি আমাদের শরীরের খনিজ ও পুষ্টির ঘাটতি দূর করা সম্ভব হয়। চলুন তাহলে জেনে নেই এই গ্রীষ্মকালে প্রচণ্ড গরম থেকে বাঁচার জন্য আপনার ডায়েটে কী কী খাবার অবশ্যই অন্তর্ভুক্ত করা উচিত।

পানি

শুধুমাত্র তৃষ্ণার্ত বোধ করলেই যে পানি পান করবেন এই ধরনের কাজ কিন্তু একেবারেই করা উচিত নয়। ডিহাইড্রেশন বা শরীরে বেশি ক্লান্তি থেকে বাঁচতে হলে সারাদিন পানি পান করে নিন। এতে করে আপনার শরীরটা সুস্থ্য ও ঠান্ডা থাকবে।

আরও পড়ুনঃ ঘুমানোর আগে যেই কাজ গুলো অবশ্যই করবেন নাহলে বিপদ

তরমুজ

গ্রীষ্মকাল আসা মানেই বাজারে তরমুজের অহরহ বিস্তার। গরমকালে অতিরিক্ত তাপ থেকে আরামদায় দেয় এই রসালো মিষ্টি তরমুজ। তরমুজ শরীরকে ঠান্ডা ও হাইড্রেট রাখতে সাহায্য করে। তরমুজের মধ্যে প্রচুর পরিমাণে পানি বিদ্যমান থাকে। এছাড়াও তরমুজের মধ্যে রয়েছে লাইকোপিন যা শরীরের ত্বকের কোষকে সূর্য হতে ক্ষতিকর রশ্মির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

ফ্রেশ জুস গ্রহণ করুন

গ্রীষ্মকালে ছাড়াও অনন্য সময়ে ফলের রস খাওয়া শরীর স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারি। ফলের রস গ্রহণ করার ফলে গরমের তাপ থেকে শরীরকে স্বস্তি দিয়ে থাকে। তবে হ্যাঁ চিনিযুক্ত ফলের রস গ্রহণ করা থেকে বিরত থাকুন।

লেবুর সাথে পুদিনা

এক গ্লাস পুদিনা পানিতে দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে গ্রহণ করুন যা স্বাস্থ্যের জন্য অনেক উপকার করে। এই খাবার গ্রহণ করার ফলে লিভার পরিষ্কার ও বিপাককে আরও শক্তিশালী করে তোলে।

টমেটো

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি। এছাড়াও টমেটোতে লাইকোপিনের মতো উপকারি ফাইটোকেমিক্যালও আছে। টমেটো গ্রহণ করার ফলে শরীরের মধ্যে দীর্ঘস্থায়ী রোগ যেমন ক্যান্সার ধ্বংস করতে সাহায্য করে।

আরও পড়ুনঃ কেন আপনি দাঁড়ি রাখবেন | দাঁড়ি রাখার উপকারিতা

জুকিনি

গরমে স্বস্তি পাওয়ার জন্য আপনি জুকিনি খাবার গ্রহণ করুন। জুকিনিতে রয়েছে পেকটিন নামক ফাইবার যা এটি গ্রহণ করার ফলে হৃৎপিণ্ডকে ভালো রাখে ও কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

দই

প্রোটিন সমৃদ্ধ খাবার দই গরমের সময় আমাদের শরীর স্বাস্থ্যর জন্য নানা দিক থেকে উপকার করে থাকে। দইে থাকা প্রোটিন আমাদের খিদে কমাতে সাহায্য করে যার কারনে নোনতা বা লবনযুক্ত এবং উচ্চ ক্যালোরিযুক্ত স্ন্যাকস খাওয়ার প্রবল ইচ্ছা কম হয়। যার ফলে পাচনতন্ত্রকে সুস্থ রাখার জন্য সহায়ক ব্যাকটেরিয়া প্রোবায়োটিকও মিলে থাকে।

শসা

গ্রীষ্মকালে শরীর ঠান্ডা রাখতে জনপ্রিয় ফলের তালিকায় শসা হচ্ছে অন্যতম খাবার। শসার মধ্যে আছে প্রচুর পরিমাণ পানি। শসা গ্রহণ করার ফলে আমাদের শরীরকে ঠান্ডা থাকে। শসায় রয়েছে ক্যালসিয়াম ফসফরাস ও জিঙ্ক এছাড়াও রয়েছে কয়েকটি খনিজ পদার্থের ভালো উৎস।

ফল ও শাকসবজি

গরম কালে শরীরে স্বস্তি পেতে হলে ফল ও শাকসবজি বেশি বেশি করে গ্রহণ করুন। ফল এবং শাকসবজি খাবার ফলে তা সহজে হজম হয় এবং সাধারণত ফল ও শাক-সবজিতে পানির পরিমাণ বেশি থাকে। টাটকা ফলমূল এবং ভেজিটেবল স্যালাড আপনাকে হাইড্রেট আপনাকে সুস্বাস্থ্য রাখতে সাহায্য করবে।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া