Tech Bangla IT https://www.techbanglait.com/2022/01/what-to-do-if-water-enters-mobile.html

মোবাইলে পানি ঢুকলে করণীয়

মোবাইলে পানি ঢুকলে করণীয় — মোবাইলে পানি ঢুকলে করণীয় — যদি আপনার মোবাইল ফোনটি পানিরোধী না হয়ে থাকে তাহলে ফোনটি পানিতে ভিজে গেলে আপনি ঝামেলায় পড়তে পারেন। বৃষ্টির পানিতে ভিজতে পারে আপনার মোবাইল ফোন। মোবাইল ফোন সাথে রেখে মনের ভুলে গোসল শুরু করতে পারেন। 

এছাড়াও মোবাইলের উপরে চা ও কফি দুর্ঘটনাবশত পড়তে পারে। যার ফলে মোবাইল ফোনটি বন্ধ হয়ে যেতে পারে। চিন্তার কোনো কারণ নেই। যদি এই রকম কোনো সমস্যা হয় তাহলে আমরা আপনাকে কিছু পরামর্শ দিবো যেগুলো মেনে চললে আপনার মোবাইল ফোনটি পুনরায় চালু করতে পারবেন। মোবাইলে পানি ঢুকলে করণীয় বিষয়গুলো নিম্নে দেওয়া হলো।

দ্রুত ফোন বন্ধ করে ফেলুন

মোবাইল ফোন পানির সংস্পর্শে আসলে দ্রুত ফোনটিকে বন্ধ করে নিন। এরপর দ্রুত ফোনটিকে কাগজ কিংবা নরম কোনো তোয়ালে দিয়ে মুছে নিন। তারপর দ্রুত সিম এবং ব্যাটারিকে খুলে ফেলুন। সাবধানতার সাথে এগুলোকে রোদে শুকােতে দিন। মনে রাখবেন সরাসরি রোদে শুকানো যাবেনা। মোবাইল ফোনে থাকা অন্যান্য ডিভাইসগুলোকে আলাদা করে রাখুন। যেমনঃ ফোনের কভার, হেডফোন ইত্যাদি। মোবাইল ফোনটিকে ভালোভাবে শুকিয়ে নিন। অবশ্যই আপনাকে দ্রুত এবং সতর্কতার সঙ্গে পানি মুছে নিতে হবে।

আরো পড়ুনঃ সকল বীমা কোম্পানির তালিকা

ব্যাটারি পরীক্ষা করুন

মোবাইল ফোন পানিতে ভিজে নষ্ট হয়ে গেলে সেই ফোনের ওয়ারেন্টি আর কাজে আসবে না। পানিতে মোবাইলের কোনো ক্ষতি হয়েছে কি-না তা পরীক্ষা করার জন্যে ব্যাটারি পরীক্ষা খুলে পরীক্ষা করে নিন। ব্যাটারিতে সাদা রংয়ের ক্ষুদ্র স্টিকার যুক্ত থাকে আর্দ্রতা পেলে সেই স্টিকার লাল কিংবা গোলাপি রঙ ধারণ করবে।

মুছে ফেলুন ফোনে লেগে থাকা পানি

মোবাইলের বাইরে লেগে থাকা পানি মুছতে আপনি ইউজ করুন নরম শুকনা কাপড় বা পেপার টাওয়েল। এছাড়াও আপনি ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যে শুকাতে পারেন ফোন। তবে হ্যাঁ ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে ফোনটিকে শুকানোর পূর্বে সতর্ক থাকুন। এই যন্ত্র ভেজা ফোনের খুব বেশি কাছে ধরবেন না। মোবাইল ফোন শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই উত্তম। মোবাইল ফোনের পানি মুছতে ব্যবহার করুন নরম শুকনা কাপড় বা পেপার টাওয়েল।

আরো পড়ুনঃ নতুন মোবাইল কেনার পর করণীয়

চালের মধ্যে ফোনটি রাখুন

আপনার ভেজা মোবাইল ফোনটিকে একটি শুকনো প্লাস্টিকের ব্যাগ কিংবা বাতাস চলাচল করেনা এমন কন্টেইনারের মাঝে রেখে দিন। এছাড়াও ব্যাগভর্তি কিংবা পাত্র ভর্তি চালের মাঝে রাখতে পারেন। এ সময়ে ফোন ওপেন করবেন না কিংবা ব্যাটারিও লাগাবেন না। কেননা ভেজা কোনো জিনিসের পানি শুষে নেয়ার ক্ষমতা রাখে হচ্ছে চাল। মোবাইল রিস্টার্ট দেয়ার পূর্বে ২৪ ঘণ্টা এইভাবে রাখতে পারেন।

আবার মোবাইল চালু করার পূর্বে ফোনের পোর্টগুলোতে পানি জমে রয়েছে কি-না সেটা পরীক্ষা করে নিন। এছাড়াও মোবাইলের কোথাও ভেজা থাকলে সেটা ভালোভাবে মুছে নিন ও শুকিয়ে নিন। আপনার মোবাইলটি যদি চালু না হয় তাহলে ব্যাটারি খুলে রেখে দিন ও সার্ভিস সেন্টারে মোবাইলটিকে নিয়ে যান।

ফ্যানের বাতাসে মোবাইল শুকাবেন না

মোবাইল ফোন পানিতে ভিজে গেলে ব্যাটারি খুলে ফোনটিকে সরাসরি খোলা ঘরের মাঝে ফ্যানের বাতাসে কখনও শুকাবেন না। এতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই উত্তম। মোবাইল ফোনে কোনো গরম বাতাস ব্যবহার করবেন না। আপনার মোবাইলটিকে শুকানোর জন্যে এয়ার কন্ডিশন ভেন্টের সম্মুখে কিছুক্ষণ ধরে রাখতে পারেন।

আরো পড়ুনঃ এসি ছাড়া ঘর ঠান্ডা রাখার উপায়

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?