ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

25427 Sakhawat
By -
0

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় - আপনি কি ফেসবুক থেকে আয় করার চিন্তা করছেন? ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায় এই ব্যাপারে আপনারা অনেকেই জানতে চান। কিভাবে ফেসবুক থেকে আয় করা যায় এই ব্যাপারে সঠিক তথ্য না পাওয়ার কারণে আপনারা ফেসবুক থেকে টাকা আয় করতে পারছেন না।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

পেজ সূচিপত্রঃ ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

তবে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন তাহলে ফেসবুক থেকে ইনকামের সকল খুটিনাটি বিষয়গুলো জানতে পারবেন। চলুন তাহলে জেনে নেই ফেসবুক থেকে টাকা আয় করার উপায়গুলো। 

ফেসবুক থেকে টাকা আয় নিয়ে কিছু কথা 

বর্তমান বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যেম হচ্ছে ফেসবুক। কয়েক দশক আগেও ফেসবুকের কোন অস্তিত্ব ছিল না। তবে বিশ্বের বহুল জনপ্রিয় সামাজিক সাইট হচ্ছে ফেসবুক। কয়েক বছর আগেও ফেসবুক শুধু যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহৃত হত। কিন্তু বর্তমানে ফেসবুক থেকে মাসের হাজার থেকে মাসে লাখ টাকা আয় করা সম্ভব হচ্ছে। ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই বিষয়ে জানতে এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

আরো পড়ুনঃ ব্লগ সাইট খোলার নিয়ম

ফেসবুক থেকে টাকা আয় করার উপায়গুলো কি কি 

ইউটিউব থেকে বিভিন্ন উপায়ে টাকা আয় করা এটা আমরা প্রায় প্রত্যকেই জানি। কিন্তু ফেসবুক থেকে কি টাকা আয় করা সম্ভব? এই ব্যাপারে আমরা এখনো অনেকেই জানি না। জি! প্রিয় পাঠক বর্তমানে ফেসবুক থেকেও মাসে লাখ টাকা আয় করা সম্ভব। ফেসবুক থেকে আয় করার অনেক উপায় রয়েছে। নিচে ফেসবুক থেকে আয়ের উপায়গুলো উল্লেখ করা হলোঃ-

১। ফেসবুক পেজ থেকে টাকা আয়

২। ফেসবুক প্রফাইল থেকে টাকা আয় 

৩। ফেসবুক মার্কেটপ্লেস থেকে টাকা আয়

৪। ফেসবুক গ্রুপ থেকে টাকা আয়

৫। অ্যাফেলিয়েট মার্কেটিং করে টাকা আয়

৬। ফেসবুকে ভিডিও আপলোড করে আয়

৭। ফ্রিল্যান্সিং করে টাকা আয়

৮। ফেসবুক একাউন্ট বিক্রি করে টাকা আয়

৯। নিজের প্রডাক্ট বিক্রি করে আয়

ফেসবুক পেজ থেকে টাকা আয়

ফেসবুক থেকে টাকা আয় অন্যতম উপায় হচ্ছে ফেসবুক পেজ। কেননা বর্তমানে শুধু মাত্র একটি ফেসবুক পেজ থেকে লাখ টাকা আয় করা সম্ভব হচ্ছে। ফেসবুক পেজ থেকে বিভিন্ন উপায়ে টাকা আয় করা যেতে পারে। যেমনঃ নিজের প্রডাক্ট বিক্রি করে, ফেসবুক পেজ মনিটাইজশেন করে, অ্যাফিলিয়েট মার্কেটিং করে, অন্যর পন্য বিক্রি করে সহ আরও অনেক উপায় আছে।

 যা শুধুমাত্র ফেসবুক পেজ থেকে আয় করা যায়। ফেসবুক থেকে টাকা আয় করার জন্য আপনাকে ফেসবুক পেইজ খুলে নিতে হবে এরপর থেকে নিয়মিত কাজ করলে টাকা আয় করতে পারবেন। 

ফেসবুক প্রফাইল থেকে টাকা আয় 

আপনার নিশ্চয়ই একটি ফেসবুক একাউন্ট আছে। আর আপনার যদি একটি ফেসবুক প্রফাইল থাকে তাহলে আপনার ফেসবুক প্রফাইল থেকে আয় করার চিন্তা করতে পারেন। কেননা কিছুদিন আগে ফেসবুক কতৃপক্ষ ফেসবুক প্রফাইল থেকে আয় করা যাবে ঘোষণা দিয়েছে। 

ফেসবুকে প্রফাইল থেকে আয় করতে চাইলে আপনার ফেসবুকের প্রফাইলের প্রফেশনাল মুডটি চালু করতে হবে এবং প্রফাইলে ফেসবুক রিলস ভিডিও অর্থাৎ শর্টস ভিডিও আপ্লোড করতে হবে। আপনার ফেসবুকের প্রফাইলে যখন লাস্ট ২ মাসের মধ্য পাঁচ হাজার ফলোয়ার হয়ে যাবে তখন থেকে আপনার ফেবুক প্রফাইল থেকে আয় করতে পারবেন।

আরো পড়ুনঃ ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

ফেসবুক মার্কেটপ্লেস থেকে টাকা আয়

ফেসবুক মার্কেটপ্লেসে নতুন কিংবা পুরাতন, সকল পণ্য বিক্রির  ব্যবস্থা করা হয়েছে। আপনার যদি কোন ধরনের পন্য থাকে তবে সেক্ষেত্রে আপনি সহজেই ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করে টাকা আয় করতে পারবেন। আবার আপনার যদি কোন পন্য কিনতে চান তাহলে ফেসবুকের মার্কেটপ্লেস অপশান থেকে কম দামে ভালো পন্য কিনতে পারবেন। এভাবেই ফেসবুক মার্কেটপ্লেস থেকে টাকা আয় হয়। 

ফেসবুক গ্রুপ থেকে টাকা আয়

বর্তমানে প্রায় প্রত্যকের একটি নিজের ফেসবুক গ্রুপ আছে। আপনার যদি নিজের একটি বড় গ্রপ থাকে তাহলে আপনি এই গ্রুপ থেকে আয় করতে পারবেন। কেননা এই গ্রুপে বিশাল অডিয়েন্স রয়েছে। আপনি যে কথা বলবেন আপনার গ্রুপের প্রত্যক মেম্বাররাই শুনতে বাধ্য।

তাই ফেসবুক গ্রুপের মাধ্যেমে আয় করতে চাইলে আপনার কোন প্রডাক্ট আপনার ফেসবুকের গ্রুপের মাধ্যেমে প্রমোশন করতে পারবেন। যদি আপনার অডিয়েন্সের প্রডাক্টটি ভালো লাগে তাহলে অবশ্যই সে ক্রয় করবে।

অ্যাফেলিয়েট মার্কেটিং করে টাকা আয়

ফেসবুক থেকে আয়ের অন্যতম সেরা একটি উপায় হচ্ছে অ্যাফিলিয়েট মার্কেটিং। আপনার ফেসবুক প্রফাইল, পেজ কিংবা বিশাল অডিয়েন্সের গ্রুপ থাকে তাহলে আপনি কোন বাঁধা ছাড়াই অ্যাফেলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন।

অ্যাফেলিয়েট মার্কেটিং হচ্ছে কোন কোম্পানির প্রডাক্ট বিভিন্ন উপায়ে বিক্রি করা বিনিময়ে কোম্পানি থেকে কমিশন লাভ করা। কয়েকটি সেরা অ্যাফেলিয়েট মার্কেটিং প্ল্যাটফর্ম হচ্ছে অ্যামাজন, ক্লিক ব্যাংক, বিডিশপ, দারাজ ইত্যাদি। 

ফেসবুকে ভিডিও আপলোড করে আয়

কয়েক বছর আগেও কেউ চিন্তা করতে পারে নি ফেসবুকে ভিডিও আপ্লোড করে টাকা আয় করা যাবে। কিন্তু, বর্তমানে শুধুমাত্র ফেসবুকে শুধুমাত্র ভিডিও আপ্লোড করে তারপর ভিডিওতে মনিটাইজেশন চালু করে মাসে লাখ টাকা আয় করা সম্ভব হচ্ছে। বাংলাদেশের অনেক ফেসবুকে কন্টেন্ট ক্রিয়েটর মাসে হাজার ডলার আয় করছে।

ফেসবুকে ভিডিও আপ্লোড করে টাকা আয় করতে হলে আপনাকে একটি ফেসবুক পেজ থাকতে হবে এবং নিয়মিত আপনি যে বিষয় ভালো জানেন সেই বিষয়ে ভিডিও আপ্লোড করতে হবে। এরপর মনিটাইজেশন চালু করলে ভিডিও থেকে আয় হওয়া শুরু করবে।

ফেসবুকে মনিটাইজেশন চালু করতে শর্ত আছে, লাস্ট ২ মাসের মধ্য আপনার ফেসবুক পেইজে ৫ হাজার ফলোয়ার হতে হবে এবং ৬০ হাজার মিনিট ওয়াচটাইম পূরণ করতে হবে। এছাড়াও কমপক্ষে আপনার পেইজে ৫ টি এক্টিভ ভিডিও থাকতে হবে। তবেই ফেসবুক ভিডিওর মাধ্যেমে টাকা আয় করা শুরু করতে পারবেন। 

ফেসবুক মনিটাইজেশন ছাড়াও ফেসবুকের ভিডিও থেকে আয় করা যাবে। যেমনঃ ফেসবুকের নতুন অপশান স্টারস, ইভেন্ট, এবং প্রডাক্ট প্রমোশনের মাধ্যেম টাকা আয় করা যাবে। 

ফ্রিল্যান্সিং করে টাকা আয়

আমরা যারা অনলাইনে টাকা আয় করতে চাই তাদের কাছে ফ্রিল্যান্সিং নাম টি অতিপরিচিত। ফ্রিল্যান্সিং কাজের জন্য দরকার ক্লায়েন্ট। আর ক্লায়েন্ট পাওয়ার জন্য আমরা কত কিছুই না করে থাকি। আপনি কি জানেন? ফেসবুক থেকেও ফ্রিল্যান্সিং করা সম্ভব।

ফেসবুকে অনেক এক্টিভ গ্রুপ আছে এখান থেকে আপনি অনেক ক্লায়েন্ট খুজে পাবেন। কন্টেন্ট রাইটিং, গ্রাফিক্স ডিজাইন, ভিডিও এডিটিং, এসইও, ডিজিটাল মার্কেটিং সহ বেশ কয়েকটি গুপ আপনারা ফেসবুকে পেয়ে যাবেন। এই গ্রুপগুলোতে জয়েন করুন। এবং ক্লায়েন্ট পাওয়া শুরু করুন। 

ফেসবুক একাউন্ট বিক্রি করে টাকা আয়

আপনার যদি পুরাতন ফেসবুক পেজ,গ্রুপ কিংবা ফেসবুক প্রফাইল থাকে তাহলে এই একাউন্টগুলো বিক্রি করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারেন। অনেকেই ফেসবুক একাউন্ট বিক্রি করে ফেসবুক থেকে অনেক টাকা আয় করছে। আপনার যদি এ ধরনের একাউন্ট থাকে তবে আজকেই বিক্রি করা শুরু করুন। 

নিজের প্রডাক্ট বিক্রি করে আয়

আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে থাকেন কিংবা আপনার যদি নিজের কোন প্রডাক্ট থাকে তবে সেগুলো ফেসবুকের মাধ্যমে বিক্রি করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। আপনি ফেসবুকে বুস্ট করে আপনার অডিয়েন্সের কাছে বিক্রি করতে পারেন।

আরো পড়ুনঃ এন্ড্রয়েড মোবাইল টিপস এন্ড ট্রিকস

শেষ কথাঃ ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় 

ফেসবুকে আয় করার জন্য ফেসবুকের কতৃপক্ষ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। আপনিও যদি ফেসবুক থেকে লাখ টাকা আয় করতে চান তবে আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। সুপ্রিয় পাঠক, আজকে আমি আপনাদের সাথে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে ভালো লাগে তবে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)