ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন

হাসিবুর
By -
0

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন - ইসলামী ব্যাংক থেকে আপনি চাইলে সহজেই বিভিন্ন খাতের উপরে লোন নিতে পারবেন। ইসলামী ব্যাংকে সাধারণত বাড়ি তৈরি, ব্যবসায়ীক, কৃষি, শীল্প, ফ্রিল্যান্সিং ইত্যাদি খাতে লোন নেয়া যায়। আপনি যদি একজন সরকারি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আপনি লোন সুবিধা পাবেন। সরকারি চাকরিজীবীদের লোনের পরিমান নির্ধারণ করা হয় বেতন এর উপর নির্ভর করে।

অন্য যেকোনো ব্যাংকের তুলনায় ইসলামী ব্যাংকে লোনের মাধ্যমটা একেবারে ভিন্ন তাই অনেকেই লোন নেয়ার ক্ষেত্রে বিভিন্ন সমস্যায় পরেন। প্রথমত হচ্ছে ইসলামী ব্যাংক লোন এর পরিবর্তে ইনভেস্টমেন্ট শব্দটি ব্যবহার করে।

অর্থ্যাৎ এখানে, আপনাকে তারা লোন নয়, ইনভেস্ট করবে সেখান থেকে আপনি লাভবান হবেন। বিষয়টা এভাবেই রয়েছে। আজকের আর্টিকেলে আমরা জানবো কিভাবে ইসলামী ব্যাংক থেকে লোন সুবিধা পাবেন সে সম্পর্কে।

{tocify} $title={Table of Contents}

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন

সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে লোন পাওয়ার জন্য ইসলামী ব্যাংক থেকে চাকরির বয়স ১ বছর হতে হবে। আপনি যে চাকরি করেন না কেন কম পক্ষে ১ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। 

যদি আপনার চাকরির বেতন ব্যাংকের মাধ্যমে গ্রহণ করবন তাহলে সর্বশেষ ০৬ মাসের ব্যাংক স্টেটমেন্ট জমা দিতে হবে, ঋন আবেদন এর সাথে। যদি আপনি বিভিন্ন প্রতিষ্ঠান অনুযায়ী ১ বছর এর চাকরির অভিজ্ঞতা দেখান তবে সেটা গ্রহন যোগ্য হবে না। শিক্ষক, ইঞ্জিনিয়ার বা ডাক্তার যারা আছেন তাদের একই প্রতিষ্ঠানে অন্তত ১ বছর চাকরির অভিজ্ঞতা দেখাতে হবে।

আরো পড়ুনঃ সকল বীমা কোম্পানির তালিকা | বাংলাদেশের বীমা কোম্পানির নাম

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবী লোন নেয়ার পদ্ধতি

ইসলামী ব্যাংক থেকে আপনি যদি লোন গ্রহণ করতে চান তাহলে নিম্নোক্ত নিয়ম গুলো ফলো করতে হবে -

১। লোন নেয়ার জন্য আপনাকে ইসলামী ব্যাংকের যেকোনো একটি ব্রাঞ্চে যেতে হবে।

২। আপনি কিসের জন্য লোন গ্রহন করবেন সেটা সম্পর্কে তাদের সাথে আলাপ করতে হবে।

৩। ব্রাঞ্চে যাওয়ার পূর্বে আপনার চাকরির প্রমানপত্র, বেতন এর ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি সাথে করে নিতে হবে।

৪। আপনার জাতীয় পরিচয় পত্র, ছবি, ও যাবতীয় সকল ব্যাক্তিগত তথ্য সাথে নিয়ে যাবেন।

৫। যদি আপনার বেতন ৫০ হাজার টাকার উপরে হয় তবে ১০ লাখ টাকার বেশি লোন গ্রহণ করতে পারবেন কিন্তু কম হলে ১০ লাখ টাকার কম লোন নিতে হবে।

ইসলামী ব্যাংক পার্সোনাল লোন

অনেকেই ইসলামী ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে চাচ্ছেন তবে ইসলামী ব্যাংক থেকে কোনো প্রকার পার্সোনাল লোন নেয়ার কোনো সুযোগ নেই। ইসলামী ব্যাংক থেকে ব্যাক্তিগত কাজে আপনি বাড়ি তৈরির লোন ও ব্যবসার কাজের লোন নিতে পারবেন। এই দুটি লোন যেভাবে নিবেন -

১। ইসলামী ব্যাংক হাউসহোল্ড ইনভেস্টমেন্ট

আমরা পূর্বেই বলেছি যে, ইসলামী ব্যাংক লোন প্রদান করে না বরং ইনভেস্ট করে। তাই লোন শব্দটি আমরা ব্যবহার করবনা। ইসলামী ব্যাংক থেকে আপনি যদি বাড়ি তৈরির জন্য ইনভেস্টমেন্ট করে থাকে।

বাড়ি নির্মান অথবা সংস্কার করার জন্য ইনভেস্টমেন্ট নেয়ার জন্য আর্থিক ভাবে সচ্ছল দুইজন ব্যাক্তির গ্যারান্টার দিতে হবে। নতুন বাড়ি তৈরি করার ক্ষেত্রে ৩০ লাখ টাকার মতো ও পুরাতন বাড়ি সংস্কার এর জন্য ১০ লাখ টাকার মত ইনভেস্টমেন্ট নিতে পারবেন।

এই লোনের জন্য আবেদন করতে যেসব ডকুমেন্টস লাগবে -

১ - এনইসি লাগবে।

২ - নামজারি রশিদ, ডিসি আর ও খতিয়ান নম্বর।

৩ - এস এ, সিএস, বি এস খতিয়ান।

৪ - বায়া দলিল।

উপরিউক্ত ডকুমেন্টস ও গ্যারান্টার দিয়ে আবেদন করার পরে আপনি যদি ইনভেস্টমেন্ট পাওয়ার উপযুক্ত হোন তবে আপনি বাড়ি নির্মান ও সংস্কার করার ক্ষেত্রে ইনভেস্টমেন্ট পাবেন।

আরো পড়ুনঃ ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

২। ইসলামী ব্যাংক বিজনেস লোন

ইসলামী ব্যাংক এর মাধ্যমে আপনি ব্যবসার ক্ষেত্রে ইনভেস্টমেন্ট সুবিধা নিতে পারবেন। ব্যাবসায়ীদের ক্ষেত্রে লোনের পরিমান নির্ধারণ করা হয় ব্যবসার ধরণ, জমির পরিমান ইত্যাদি এর উপর নির্ভর করে। ব্যবসার জন্য ইনভেস্টমেন্ট পেতে যে সকল কাগজ পত্র লাগবে -

১ - ইসলামী ব্যাংক একাউন্ট।

২ - ব্যবসার সকল কাগজপত্র ও প্রমানপত্র।

৩ - জমির দলিল।

৪ - ব্যাক্তিগত সকল ডকুমেন্টস।

ইসলামী ব্যাংক লোন ইন্টারেস্ট রেট

ইসলামী ব্যাংকের লোনের ইন্টারেস্ট রেট কত হবে এটা আপনাকে ব্রাঞ্চ থেকে জেনে নিতে হবে। ইন্টারনেট এর তথ্য মতে ইসলামী ব্যাংকের ইন্টারেস্ট রেট হলো -

  • পার্সোনাল লোন - ১৬%
  • হোম লোন - ৯% 
  • স্টুডেন্ট লোন - ১২.৫%
  • কার লোন - ১৬% 
  • এসএমই লোন - ১২%

সঠিক ভাবে আপনার লোন অনুযায়ী ইন্টারেস্ট এর পরিমান জানতে হলে ব্যাংকে যোগাযোগ করতে হবে।

ইসলামী ব্যাংক স্যালারি লোন

ইসলামী ব্যাংক এর মাধ্যমে স্যালারি লোন গ্রহন করতে পারবেন। যদি আপনি ইসলামী ব্যাংকের মাধ্যমে প্রতি মাসের স্যালারি গ্রহণ করে থাকেন তবে। এই লোনের ক্ষেত্রে প্রতি মাসে আপনার স্যালারি থেকে লোন এর কিস্তি অটোম্যাটিক কেটে নেয়া হবে। 

ইসলামী ব্যাংক লোন পরিশোধের নিয়ম

ইসলামী ব্যাংক থেকে লোন গ্রহন করে থাকেন তবে প্রতিমাসের নির্ধারিত তারিখের মধ্যে ব্যাংকে যেয়ে পরিশোধ করতে হবে। তবে যদি আপনি স্যালারি লোন ব্যবহার করে থাকেন তবে আপনার বেতন থেকে নির্ধারিত টাকার পরিমান কেটে রেখে দিবে ব্যাংক। আপনি কিভাবে লোন পরিশোধ করবেন এটা একান্তই আপনার ব্যাক্তিগত ব্যাপার। লোন পরিশোধের ভালো উপায় জানার জন্য অবশ্যই ব্যাংক কর্তৃপক্ষ এর সাথে আলোচনা করে নিতে পারেন।

আরো পড়ুনঃ দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন নিয়ে শেষ কথা

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন - আর্টিকেলে আমরা ইসলামী ব্যাংক থেকে লোন নেয়ার পদ্ধতি গুলো জানালাম। তবে একটি বিষয় মাথায় রাখবেন। ব্রাঞ্চে যাওয়ার পরে কখনোই বলবেন না লোন নিতে চাই বলবেন ইনভেস্টমেন্ট নিতে চাই, ধন্যবাদ আর্টিকেলটি পড়ার জন্য।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)