দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা

হাসিবুর
By -
0

পৃথিবীর অন্যতম আকাশচুম্বী ভবন এবং বিলাসবহুল জীবনযাপনের জন্য দুবাই বেশ পরিচিত। দুবাইয়ের আকাশচুম্বী ভবন এবং বিলাসবহুল জীবনের কারণে এটি পরিচিত হলেও, দীর্ঘদিন ধরে পর্যটক এবং প্রবাসীদের জন্য এটি একটি অন্যতম গন্তব্য। আর সাম্প্রতিক বছরগুলোতে এটি ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের জন্য একটি উল্লেখযোগ্য কেন্দ্র হয়ে উঠেছে।

আর এর ফলস্বরূপ দুবাইয়ের মুদ্রা এবং বাংলাদেশী টাকায় আন্তর্জাতিক এই মুদ্রার বিনিময় হার জানা অপরিহার্য হয়ে উঠেছে। এছাড়াও, এই মুহূর্তে যারা প্রবাসী এবং যারা দুবাই থেকে বাংলাদেশের রেমিটেন্স পাঠাতে চাচ্ছেন, তারা ও জানতে চান যে, দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা।

যদি আপনার কোন আত্মীয় এই মুহূর্তে দুবাইয়ে থাকে অথবা দুবাই থেকে কেউ যদি বাংলাদেশে টাকা পাঠাতে চায়, তাহলে ও আপনার জন্য দুবাই এক টাকা বাংলাদেশের কত টাকা হবে, ‌এটি জানা জরুরী। আর দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য আজকের দুবাইয়ের ১ টাকা বাংলাদেশের কত টাকা হবে, এটি সম্পর্কে আপনার জানতে হবে।

{tocify} $title={Table of Contents}

দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা

দুবাইয়ের মুদ্রা এবং বাংলাদেশের টাকার পার্থক্য

দুবাইয়ের মুদ্রার নাম দিরহাম এবং বাংলাদেশের মুদ্রার নাম টাকা। স্বাভাবিকভাবে, দুবাইয়ের মুদ্রা দিরহামের দাম প্রতিনিয়ত উঠানামা করে। এক্ষেত্রে, আপনি যদি বাংলাদেশী টাকার মতো করে দুবাইয়ের টাকার হিসাব করেন, তাহলে দুবাইয়ের এক টাকা এবং বাংলাদেশের টাকার মধ্যে প্রতিদিন সামান্য কিছু দামের পরিবর্তন দেখতে পাবেন।

দুবাইয়ের দিরহাম এর দাম এবং একই সাথে অন্যান্য দেশের মুদ্রার বিনিময় হার অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে। এগুলোর মধ্যে অন্যতম হলো, বিশ্বব্যাপী রাজনৈতিক অবস্থা, ভূ রাজনৈতিক অবস্থা, সরকারি নীতি এবং দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা গুলোর কারণে দিরহামের দাম ওঠানামা করতে পারে। তবে, দুবাইয়ের দিরহামের দাম বাংলাদেশি টাকায় প্রতিদিন পরিবর্তন হলেও, একটি নির্দিষ্ট অংকের মধ্যে সেটি সীমাবদ্ধ থাকে। 

দুবাই টাকার রেট প্রতিদিন কয়েক পয়সা করে উঠানামা করলেও একটি নির্দিষ্ট টাকায় সেটি স্টেবল থাকে। বর্তমানে দুবাইয়ের ১ দিরহাম = ২৯.৪৫ টাকা। এটা হচ্ছে বর্তমানে দুবাইয়ের এক দিরহামে বাংলাদেশি টাকার রেট। তবে, দিরহামের এই রেট সময় অনুযায়ী পরিবর্তিত হওয়া হতে পারে। কিন্তু সময় অনুযায়ী দুবাইয়ের টাকার রেট পরিবর্তন হলেও বাংলাদেশের টাকায় সেটি খুব বেশি পরিবর্তন হয় না এবং এটি একটি নির্দিষ্ট টাকার মধ্যে উঠানামা করে।

আরো পড়ুনঃ ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

আজকের দুবাই টাকার রেট

আজকের হিসাব অনুযায়ী দুবাইয়ের এক টাকা সমান বাংলাদেশের 29 টাকা 45 পয়সা। আর এটি লক্ষণীয় যে, এই বিনিময়ে হার স্থির নয় এবং এটি প্রতিনিয়ত পরিবর্তিত হতে পারে। প্রতিদিন দুবাই টাকার রেট কয়েক পয়সা থেকে কয়েক টাকা পর্যন্ত উঠানামা করতে পারে। বাংলাদেশী টাকায় দুবাই টাকার রেট উঠানামা করার ক্ষেত্রে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা এবং বিশ্বের অর্থনৈতিক অবস্থার উপর নির্ভর করে। 

এছাড়াও, আরো বেশ কিছু কারণে দুবাই টাকার রেট সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। যাই হোক, সাধারণভাবে দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা এটি কাউকে বলতে চাই, তাহলে দুবাই এক টাকা বাংলাদেশের প্রায় ৩০ টাকা।

দুবাইয়ের আজকের টাকার রেট জানবেন কীভাবে?

দুবাইয়ের আজকের টাকার রেট ১ দিরহাম = ২৯.৪৫ টাকা। তবে, দুবাই টাকার এই প্রতিদিন কিন্তু সমান থাকবে না। তাহলে, আপনি কিভাবে প্রতিদিনের দুবাই টাকার রেট জানবেন?

আপনি যদি আজকের দুবাই টাকার রেট জানতে চান, তাহলে আপনাকে গুগলে "দুবাই টাকা টু বাংলাদেশ টাকা" লিখে সার্চ করতে হবে। আপনি এটি বাংলা অথবা ইংরেজিতে লিখে সার্চ করতে পারেন। এটি লিখে সার্চ করার পর গুগলের প্রথম পেজেই আজকে দুবাইয়ের ১ টাকা বাংলাদেশের কত টাকা, এটি দেখতে পাবেন। এখন আপনি দুবাইয়ের টাকা হিসেবে দিরহাম লিখে দিলেই, সেই অনুযায়ী আজকের দুবাই দিনার বাংলাদেশি টাকায় কত টাকা হবে জানতে পারবেন। 

আপনি যদি দুবাই টাকার আজকের রেট জানার জন্য সার্চ করে থাকেন, তাহলে আজকের বাংলাদেশ ব্যাংকের অনুযায়ী দুবাই টাকার জন্য কত রেট দেওয়া হচ্ছে সেটি লাইভ দেখে নিতে পারবেন।

আরো পড়ুনঃ সকল বীমা কোম্পানির তালিকা | বাংলাদেশের বীমা কোম্পানির নাম

দুবাইয়ের ১ দিরহাম সমান কত টাকা

আজকের হিসাব অনুযায়ী, বর্তমানে দুবাইয়ের ১ দিরহাম সমান 29 টাকা 45 পয়সা। যদিও, বর্তমানের দুবাই দিরহামের এই রেট প্রতিনিয়ত পরিবর্তন হয়। দুবাইয়ের এক দিরহাম এ বাংলাদেশি টাকায় সাধারণত ৩০ টাকার মধ্যে থাকে। অর্থাৎ, দুবাইয়ের এক দিরহাম সমান বাংলাদেশি টাকায় প্রায় ৩০ টাকা। 

আর আপনি যদি বিকাশ অথবা ব্যাংকের মাধ্যমে দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠান, তাহলে দুবাইয়ের ১ দিরহাম এর সাথে ২.৫% অতিরিক্ত টাকা যুক্ত হয়ে আপনার একাউন্টে ঢুকবে। অর্থাৎ, আপনি যদি দুবাই থেকে বাংলাদেশে ১০০ দিরহাম পাঠান, তাহলে আজকের দুবাই দিরহাম রেট অনুযায়ী, আপনার ২৯৪৫ টাকার সাথে অতিরিক্ত ২.৫% যুক্ত হয়ে ৩০১৮ টাকা পাবেন। সেক্ষেত্রে, দুবাইয়ের এক দিরহাম সমান বাংলাদেশি টাকায় প্রায় ৩০ টাকার মতো হচ্ছে।

আরো পড়ুনঃ মোবাইল ভাইরাস মুক্ত রাখার উপায়

দুবাই টাকার রেট বাংলাদেশি টাকায় কখন প্রভাবিত হয়

যদিও আজকে দুবাই দিরহামের রেট ২৯ টাকা ৪৫ পয়সা। তবে, দুবাই দিরহামের এই রেট প্রতিনিয়ত পরিবর্তনশীল এবং বাংলাদেশি টাকায় দুবাইয়ের দিরহাম এর রেট পরিবর্তিত হয়। বেশ কিছু কারণ রয়েছে, যেগুলোর কারণে দুবাই টাকার রেট বাংলাদেশী টাকায় প্রতিনিয়ত পরিবর্তন হয়। এসব কারণগুলোর মধ্যে অন্যতম হলো:

অর্থনৈতিক সূচক: জিডিপি বৃদ্ধি, মুদ্রাস্ফীতি, বেকারত্বের হার এবং ব্যাংকের সুদের হারের মতো অর্থনৈতিক সুযোগগুলোর কারণে বিনিময় হার প্রভাবিত হয়। দেশের অভ্যন্তরীণ এসব গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সূচকের কারণে দিরহামের রেট বাংলাদেশী টাকায় প্রতিনিয়ত পরিবর্তন হয়।

সুদের হার: একটি দেশের উচ্চ সুদের হার সেই দেশের মুদ্রার মূল্যায়নকে বাড়িয়ে তোলে এবং যে কারণে বিনিয়োগকারীরা ও সেই দেশে বিনিয়োগ করতে চান। আর এ সময় সেই মুদ্রার চাহিদা বেড়ে যায়। যখন সেই মুদ্রার চাহিদা বেড়ে যায়, তখন সেটির দাম বাড়ে। এক্ষেত্রে যদি দিরহামের চাহিদা বেড়ে যায়, তাহলে দিরহামের দাম বাংলাদেশি টাকায় বেড়ে যাবে।

রাজনৈতিক স্থিতিশীলতা: একটি দেশের স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ সেই দেশে বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণ করে। আর এটি তাদের মুদ্রার মান কে ইতিবাচক ভাবে প্রভাবিত করে।

অনুমান: মুদ্রা ব্যবসাহীগণ এবং বিনিয়োগকারীরা প্রায়ই একটি মুদ্রার ভবিষ্যৎ নিয়ে অনুমান করেন। যার ফলে কোন একটি নির্দিষ্ট মুদ্রার বিনিময় হার স্বল্পমেয়াদে উঠানামা করে। এক্ষেত্রে যদি মুদ্রা ব্যবসায়ীরা দিরহাম এবং অর্থনৈতিক অবস্থা অনুযায়ী ভবিষ্যৎ অনুমান করতে পারেন, তাহলে এক্ষেত্রে ও স্বল্প মেয়াদে দুবাই দিরহামের রেট উঠানামা করে।

সরকারি হস্তক্ষেপ: কেন্দ্রীয় ব্যাংক তাদের মুদ্রার মান স্থিতিশীল করতে বা নির্দিষ্ট অর্থনৈতিক লক্ষ্য অর্জনের জন্য বৈদেশিক মুদ্রার বাজারে হস্তক্ষেপ করে। কেন্দ্রীয় ব্যাংকের এরকম হস্তক্ষেপের কারণে ও দুবাই দিরহাম এবং অন্যান্য দেশের মুদ্রার রেট উঠানামা করতে পারে।

এছাড়াও আরো বেশ কিছু কারণে দুবাইয়ের টাকা এবং বাংলাদেশী টাকার রেট পরিবর্তিত হতে পারে। দুবাইয়ের ১ টাকা, বাংলাদেশী টাকায় কত হবে এটি বাংলাদেশের বর্তমান এবং ভবিষ্যৎ অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক পরিবেশ, বৈশ্বিক অবস্থা সহ আরো বেশ কিছু বিষয়ের উপর নির্ভর করে। তাই, আপনি আজকের দুবাইয়ের টাকার রেট জানার জন্য গুগলে দুবাই টু বাংলাদেশি টাকা লিখে সার্চ করুন এবং সেখানে লাইভ ক্যালকুলেটর থেকে আজকের দুবাই দিরহাম এ বাংলাদেশের কত টাকা হয়, সেটি জানুন।

আরো পড়ুনঃ প্রাকৃতিক ভাবে হজম শক্তি বৃদ্ধির উপায়

দুবাইয়ের দিরহাম এর বাংলাদেশি টাকার রেট সম্পর্কে শেষ কথা

মুদ্রা বিনিময় হার বিশ্ব অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এটি আন্তর্জাতিক, বাণিজ্য, বিনিয়োগ এবং আর্থিক লেনদেনের বিভিন্ন বিষয়কে প্রভাবিত করে। দুবাই টাকা এবং বাংলাদেশি টাকার মধ্যে আজকের বিনিময় হার জানা, দুই দেশের মধ্যে আন্তঃসীমান্ত কার্যকলাপের জড়িত বিভিন্ন ব্যক্তি ও ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ণ। যদিও বর্তমান হার অনুযায়ী ১ দুবাই দিরহাম = ২৯.৪৫ টাকা।

বাংলাদেশী টাকায় দুবাই দিরহামের এই বিনিময় হার উঠানামা করা স্বাভাবিক এবং এটি অনেকগুলো অর্থনৈতিক ও ভূ রাজনৈতিক কারণেও উপভাবিত হয়। আর দুবাই দিরহাম এবং বাংলাদেশের টাকার বিনিময় হার সম্পর্কে অবগত থাকা, বিভিন্ন ব্যক্তি এবং তাদের ব্যবসা গুলোকে সঠিক সময় সিদ্ধান্ত নিতে সাহায্য করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)